kalerkantho


‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০১৭’ দেওয়া হচ্ছে আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:৫৩



‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০১৭’ দেওয়া হচ্ছে আজ

মৌলিক অর্থনীতিতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০১৭’ যৌথভাবে পাচ্ছেন ড. আজিজুর রহমান খান ও ড. মাহবুব হোসেন (মরণোত্তর)।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ রবিবার বিকেল সাড়ে ৪টায় মিরপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাদের উত্তরাধিকারীর হাতে এই সম্মাননা তুলে দিবেন।

পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদদ্বয়কে পুরস্কারের সম্মাননা হিসেবে প্রত্যেককে একটি করে স্বর্ণপদক, বাংলাদেশ ব্যাংকের ক্রেস্ট এবং নগদ দুই লাখ টাকা প্রদান করা হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে গঠিত একটি জুরি বোর্ড সম্প্রতি ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০১৭’ প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার প্রফেসর এমিরেটাস ড. আজিজুর রহমান খান এবং ব্র্যাকের সাবেক নির্বাহী পরিচালক ড. মাহবুব হোসেনকে (মরণোত্তর) যৌথভাবে মনোনীত করেছে।

ড. আজিজুর রহমান একজন উন্নয়ন অর্থনীতিবিদ। বর্তমানে তিনি আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, রিভারসাইড এর অর্থনীতি বিভাগের এমিরেটাস প্রফেসর হিসেবে কর্মরত রয়েছেন।

ড. মাহবুব হোসেন বর্ণাঢ্য কর্মজীবনে বিআইডিএস এর মহাপরিচালক, আন্তর্জাতিক ধান গবেষণা প্রতিষ্ঠান (ইরি)-এর সোস্যাল সাইন্সেস ডিভিশনের অর্থনীতিবিদ ও প্রধান, ব্র্যাক এর নির্বাহী পরিচালক এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।


মন্তব্য