kalerkantho


এনপিআই ইউনিভাসিটি অব বাংলাদেশ’র নতুন উপাচার্য দেওয়ান আব্দুল কাদির

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:৩৬



এনপিআই ইউনিভাসিটি অব বাংলাদেশ’র নতুন উপাচার্য দেওয়ান আব্দুল কাদির

দেশের প্রথিতযশা শিক্ষাবিদ, মহাকাশ ও আবহাওয়া বিজ্ঞানী প্রফেসর ড. দেওয়ান আব্দুল কাদিরকে এনপিআই ইউনিভাসিটি অব বাংলাদেশ-এর উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়েছে।

ইউনিভার্সিটির চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদ উপাচার্য হিসেবে তাকে এই নিয়োগ দেন।

প্রফেসর ড. কাদির গত ১০ বছরেরও অধিক সময় ধরে উত্তরা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তিনি এম.ফিল ও পি.এইচ.ডি পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণাপত্রের তত্ত্বাবধায়ক ও ডক্টর‌্যাল কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তার তত্ত্বাবধানে ইতোমধ্যে ৭জন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি লাভ করেছে।

দেওয়ান আব্দুল কাদির পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর ১৯৭৯ সনে মস্কো স্টেট ইউনিভার্সিটি হতে আবহাওয়া ও জলবায়ু বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে বাংলাদেশ মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পারসোতে ন্যস্ত হন।

স্পারসোতে কর্মরত অবস্থায় ১৯৮৪-১৯৮৫ সনে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডস্থ নাসার গবেষণা প্রতিষ্ঠান গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার ও লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটিতে আবহাওয়া, জলবায়ু, কৃষি আবহাওয়া, দুর্যোগ পর্যবেক্ষণ, হাড্রোলজি ও সমুদ্র বিজ্ঞানে ভূ-উপগ্রহ ও জি.আই.এস. প্রযুক্তির ব্যবহারের উপর উচ্চতর প্রশিক্ষণ ও পোস্ট-ডক্টরাল পর্যায়ে গবেষণা করেন।


মন্তব্য