kalerkantho


ভোক্তা অধিকার রক্ষায় বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগের আহ্বান

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৮ ১৯:১৯



ভোক্তা অধিকার রক্ষায় বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগের আহ্বান

ভোক্তা সাধারণের অধিকার রক্ষায় বিদ্যমান ভোক্তা অধিকার আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আজ বুধবার দেওয়া এক বাণীতে তিনি আহ্বান জানান। আগামীকাল বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও এ দিবসটি পালিত হবে।

১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ভোক্তাসাধারণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, ভোক্তা অধিকার একটি সার্বজনীন অধিকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সকল নাগরিকের জন্য সমভাবে প্রযোজ্য সার্বজনীন এ অধিকার প্রতিষ্ঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভোক্তা অধিকার নিশ্চিত করতে সরকার ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ প্রণয়ন করেছে। জনবান্ধব এ আইনের যথাযথ বাস্তবায়নে জনপ্রতিনিধি, প্রজাতন্ত্রের কর্মচারী ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

আবদুল হামিদ বলেন, সরকারের নিরলস প্রচেষ্টায় বাংলাদেশ বর্তমানে ডিজিটাল বাজার ব্যবস্থার সুফল ভোগ করছে। ভোক্তা সাধারণের অভিযোগ গ্রহণ ও প্রতিকারের ক্ষেত্রে ই-মেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তা নেওয়া হচ্ছে। এ প্রেক্ষিতে বিশ্ব ভোক্তা অধিকার দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে।

তিনি বলেন, দেশের ১৬ কোটি জনগণের সবাই ভোক্তা। পণ্য ক্রয়-বিক্রয় ও সেবা প্রদানে যে কোনো অনিয়ম মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় প্রভাব ফেলে। তাই দেশের আপামর জনসাধারণের অধিকার রক্ষায় বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অধিকতর গুরুত্ব দিতে হবে। পণ্য ও সেবার মান নিশ্চিতকরণে এ অধিদপ্তর আগামীতে আরো বেশি তৎপর হবে- বিশ্ব ভোক্তা অধিকার দিবসে এটাই সকলের প্রত্যাশা বলে রাষ্ট্রপতি উল্লেখ করেন।


মন্তব্য