kalerkantho


বঙ্গবন্ধুর জন্মদিনে বিএসএমএমইউতে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৮ ১৭:২৫



বঙ্গবন্ধুর জন্মদিনে বিএসএমএমইউতে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস-২০১৮ উপলক্ষে আজ (শনিবার) রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পাঁচ হাজার ৬৮০ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়। এছাড়া স্বেচ্ছায় রক্তদানসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালিত হয় বলে বিএসএমএমইউ’র জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

জাতীয় এ দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল পৌনে ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির জনকের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বটতলায় ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও কর্মচারী বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। বঙ্গবন্ধুর ম্যুরালে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও বিএসএমএমইউ শিক্ষক সমিতির পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান। এ সময় প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, সার্জারি অনুষদের ডিন ও নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম, স্বাচিপ বিএসএমএমইউ শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. হারিসুল হক, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া, স্বাচিপ নেতা ডা. আরিফুল ইসলাম জোয়ারদার টিটো প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকরা বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিনামূল্যে পাঁচ হাজার ৬৮০ জন রোগীকে চিকিৎসাসেবা প্রদান করেন। এর মধ্যে মেডিসিন অনুষদে দুই হাজার ৯০০ জন, সার্জারি অনুষদে এক হাজার ৭০০ জন এবং ডেন্টাল অনুষদে এক হাজার ৮০ জন রোগীকে চিকিৎসাসেবা প্রদান করা হয়। এছাড়া ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে ৩০ জনের ব্লাড গ্রুপ নির্ণয় ও ২০ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়।



মন্তব্য