kalerkantho


জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক অপসারণ

সাধারণ শিক্ষার্থীদের গণস্বাক্ষরে ছাত্রলীগের বাধা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৭ মে, ২০১৮ ০২:৩৬



সাধারণ শিক্ষার্থীদের গণস্বাক্ষরে ছাত্রলীগের বাধা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমেদকে স্বপদে বহালের দাবিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে চলমান আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে গণস্বাক্ষর কার্যক্রমের দ্বিতীয় দিনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের বিরুদ্ধে।

গতকাল পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সকালে ৯টায় সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলায় গণস্বাক্ষর কার্যক্রম শুরু করলে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৮ম ব্যাচের শিক্ষার্থী ও ছাত্রলীগকর্মী মাসুদ রানা তার দলবল নিয়ে কর্মসূচিতে বাঁধা প্রদান করেন।

আন্দোলনকারীদের পক্ষে বলা হচ্ছে, কমপক্ষে এক হাজার স্বাক্ষর সম্বলিত স্বাক্ষর প্যাড ছিনিয়ে নিয়ে গেছে ছাত্রলীগের কয়েকজন কর্মী। এ সময় আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের হুমকি ধমকি ও অকথ্যভাষায় গালাগালি করের মাসুদ।

এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের একজন শিপন আহমেদ বলেন, সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্ত কর্মসূচিতে ছাত্রলীগের বাধা প্রদানের ঘটনাটি ন্যাক্কারজনক। এ ঘটনাই প্রমাণ করে বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের বৈধ ও শান্তিপূর্ণ কর্মসূচি গ্রহণের অধিকারও আজ ভূলুণ্ঠিত।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন, এ বিষয়ে কোনো অভিযোগ আসেনি। আসলে ইতিবাচক নেতিবাচক দু’ধরণের ফলাফলই আসতে পারে। তবে এমন কোনো ঘটনা ঘটেছে কিনা জানি না।

উল্লেখ্য, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমেদকে অপসারণের প্রতিবাদে মানববন্ধন, ক্লাস পরীক্ষা বর্জন, অবরোধ কর্মসূচি পালন করে আসছিলো। পরে জবি প্রশাসন সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিষয়টির সমাধানে চেষ্টা করবেন বলে শিক্ষার্থীদের আশ্বাস দেন। সাধারণ শিক্ষার্থীরা পরবর্তীতে নাসির উদ্দিন স্যারের পক্ষে অবস্থান জানাতে গণস্বাক্ষর কর্মসূচি গ্রহণ করে।


মন্তব্য