kalerkantho


প্যাথলজিক্যাল পরীক্ষার মানোন্নয়ন সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   

১৭ মে, ২০১৮ ০৪:৪৭



প্যাথলজিক্যাল পরীক্ষার মানোন্নয়ন সভা অনুষ্ঠিত

রোগ নির্ণয়ে পরীক্ষা নিরীক্ষার মানোন্নয়ন ও মূল্য নির্ধারণের জন্য নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটি হয়েছে। ১১ সদস্যের এ কমিটির নেতৃত্ব দেবেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল)।

গতকাল বুধবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম কমিটি গঠনের বিষয়ে নির্দেশনা দেন। সূত্র জানায়, সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম গতকাল এক সভা করেন।

প্যাথলজিক্যাল পরীক্ষা নিরীক্ষার মানোন্নয়ন সংক্রান্ত সভাটিতে মন্ত্রী জানান, বর্তমান সরকারের সময়ে বাংলাদেশের চিকিত্সার মানের অনেক উন্নতি সাধিত হয়েছে। তারপরও মাঝে মাঝে বিভিন্ন প্যাথলজিক্যাল পরীক্ষা নিরীক্ষার ভুলের কারণে রোগ নির্ণয় ও চিকিত্সা প্রক্রিয়া ব্যাহত হয়। হাসপাতাল ভেদেও একই টেস্টের ভিন্ন ভিন্ন রিপোর্ট পাওয়া যায়। এই সমস্যা  উত্তরণের জন্যে একটি সমন্বিত নীতিমালা প্রয়োজন।

মন্ত্রী জানান, নীতিমালা প্রণয়নের ১১ সদস্যের কমিটিতে সরকারি হাসপাতালের ৪ জন ও বেসরকারি হাসপাতালের ৬ জন থাকবেন। কমিটিকে আগামী ৪৫ দিনের মধ্যে খসড়া প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) বাবলু কুমার সাহা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি ডা. ইকবাল আর্সলান, বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের পরিচালক ও ঊর্দ্ধতন কর্মকর্তারা।


মন্তব্য