kalerkantho


পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের ব্যয় বাড়ল

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৮ ১৫:৫০



পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের ব্যয় বাড়ল

ফাইল ছবি

পদ্মা সেতুতে রেল সংযোগের কাজ শুরু না হতেই রেল লাইন প্রকল্প ব্যয় বাড়ল ৪ হাজার ২৫৭ কোটি ৯৪ লাখ টাকা। এতে প্রকল্পের মোট ব্যয় দাঁড়াল ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। এই প্রকল্পের মূল বরাদ্দ ছিল ৩৪ হাজার ৯৮৮ কোটা টাকা।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

মন্ত্রী জানান, সরকারি তহবিলের পরিমাণ বেড়ে যাওয়া, বৈদেশিক সহায়তা কমে যাওয়া, ভূমি অধিগ্রহণের পরিমাণ ও পরামর্শক সেবার খরচ বেড়ে যাওয়া, নির্মাণ কাজ ও বাস্তবায়ন ইউনিটের জন্য অন্যান্য খরচ বেড়ে যাওয়া, যানবাহন ক্রয় খাতে খরচ কমে যাওয়া এবং প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বা অতিরিক্ত দুই বছর বেড়ে যাওয়ায় প্রকল্পটি সংশোধন করা হচ্ছে।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, ১৬ প্রকল্পে ব্যয় হবে ৯৬ হাজার ২৩৪ কোটি ৭৭ লাখ টাকা। এর মধ্যে ৫২ হাজার ৬৮৫ কোটি ৫ লাখ টাকা দেওয়া হবে জিওবি খাত থেকে। আর প্রকল্প সাহায্য ৪৩ হাজার ২২১ কোটি ১৭ লাখ টাকা।

এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

উল্লেখ্য, পদ্মা সেতুর কাজ সমাপ্ত হলে দক্ষিণবঙ্গের ২১ জেলা রাজধানী ঢাকার সঙ্গে রেলপথে যুক্ত হবে। বর্তমানে খুলনা, যশোর থেকে ট্রেন কুষ্টিয়া হার্ডিঞ্জ ব্রিজ হয়ে যমুনার বঙ্গবন্ধু সেতু দিয়ে ঢাকায় আসে। পদ্মা রেল সংযোগ হলে খুলনার সঙ্গে ঢাকার দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার কমবে। বৃহত্তর ফরিদপুরের সঙ্গে ঢাকার সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হবে।


মন্তব্য