kalerkantho


আজ ঢাকায় আসছেন থাই রাজকুমারী

কূটনৈতিক প্রতিবেদক   

২৮ মে, ২০১৮ ০১:২০



আজ ঢাকায় আসছেন থাই রাজকুমারী

চার দিনের রাজকীয় সফরে আজ সোমবার বিকেলে ঢাকায় আসছেন থাইল্যান্ডের রাজকুমারী মহা চাক্রি সিরিনথন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আমন্ত্রণে তিনি এ সফরে আসছেন। বাংলাদেশে তিনি ১১ সদস্যের উচ্চপর্যায়ের সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। প্রয়াত থাই রাজা ভূমিবল প্রতিষ্ঠিত রাজকীয় থাই পাট্টানা ফাউন্ডেশনের আওতায় ২০১১ সালে বাংলাদেশে চালু হওয়া মানবকল্যাণমূলক প্রকল্পের কাজে তিনি সফর করবেন।

থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাস জানায়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম থাই রাজকুমারীকে আজ ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাবেন। থাই রাজকুমারী ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের সঙ্গে সাক্ষাত্ করবেন। এ ছাড়া তিনি গাজীপুর ও চট্টগ্রামে রাজকীয় থাই পাট্টানা ফাউন্ডেশনের আওতায় পরিচালিত বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন।

থাই রাজকুমারী ঢাকায় মুক্তিযুদ্ধ জাদুঘর ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনও পরিদর্শন করবেন। এর আগে ২০১০ ও ২০১১ সালে তিনি যুক্তরাষ্ট্রের জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্যবিষয়ক মার্কিন গবেষকদলের অংশ হিসেবে বাংলাদেশ সফর করেছিলেন।

উল্লেখ্য, থাই রাজা ভূমিবল আদুলাদেজ ও রানি সিরিকিটের তৃতীয় সন্তান মহা চাক্রি সিরিনথন। তাঁর আনুষ্ঠানিক নাম সমদেচ ফ্রা দেবারত্নারাজাসুদা চাও ফা মহা চাক্রি সিরিনথন রাথাসিমাগুনাকর্নপিয়াজাত সায়ামবরমরাজাকুমারী। রাজকুমারী সিরিনথন নামেই তিনি বেশি পরিচিত।


মন্তব্য