kalerkantho


অটোরিকশার ওপরে তপনের ছোট্ট বাগান!

আনিসুর বুলবুল   

২৪ জুন, ২০১৮ ২২:০১



অটোরিকশার ওপরে তপনের ছোট্ট বাগান!

ছবি : কালের কণ্ঠ

দেখলে মনে হবে ছোট্ট একটি বাগান নিয়ে অটোরিকশাটি ঘুরে বেড়াচ্ছে! তিন চাকার এই সিএনজি অটোরিকশার ছাদের ওপরে প্রায় দেড়শ জাতের ফুল ও বিভিন্ন গাছের চারা রোপন করে বাগানটি তৈরি করেছেন অটোরিকশা চালক তপন চন্দ্র ভৌমিক।

ভাড়া করা একটি অটোরিকশাকে পরিবেশবান্ধব এবং যাত্রীবান্ধব করে গড়ে তুলেছেন তিনি। সেখানে গাছের চারা রোপনের পাশাপাশি ফ্রি ওয়াই-ফাইয়ের ব্যবস্থা করেছেন। গরমে যাতে যাত্রীদের কষ্ট না হয় সেজন্য করেছেন মিনি ফ্যানের ব্যবস্থা। এছাড়াও রেখেছেন বিনোদনের জন্য সিডি প্লেয়ার ও ছোট্ট একটি মনিটর। রেখেছেন প্রাত্যহিক জীবনে জরুরি প্রাথমিক চিকিৎসার ফাস্ট এইড বক্স।

তপনের অটোরিকশায় আছে বেশ কিছু গল্প-উপন্যাসের বই, আছে নখ কাটার মেশিন, ফেসিয়াল টিস্যুও রেখেছেন। যাত্রীদের জন্য তপন প্রতিদিন তিনটি দৈনিক পত্রিকাও রাখেন অটোরিকশায়। তপন রেখেছেন অগ্নিনিরাপত্তার জন্য ছোট্ট একটি ফায়ার এক্সটিংগুইশারও!

আজ রবিবার তপন কালের কণ্ঠকে জানান, অটোরিকশার ছাদে গাছের চারা রোপন করার উদ্দেশ্য মানুষকে বৃক্ষরোপনে উদ্বুদ্ধ করা। তাছাড়া যাত্রীদের একটি আরামদায়ক ভ্রমণের ব্যবস্থা করার জন্যও এসব করেছেন। অটোরিকশাটিকে সাজাতে ৫০ হাজার টাকা খরচ হয়েছে বলেও জানান তিনি।

তপন কালের কণ্ঠকে আরো জানান, ইদানিং তিনি ‘ও ভাই’ নামের একটি অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কম্পানির মাধ্যমে যাত্রীসেবা দিতে শুরু করেছেন।

তপনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্চারামপুর। রাজধানীর খিলগাঁওয়ের পুরানবাজার এলাকায় তিন সন্তান ও স্ত্রী নিয়ে থাকেন তিনি। তার একমাত্র ছেলে একটি বেসরকারি ব্যাংকে চাকরি করেন। এক মেয়েকে ইতোমধ্যেই পাত্রস্থ করেছেন তিনি। আরেক মেয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য কোচিং করছেন। 



মন্তব্য