kalerkantho


ব্রিটিশ এমইপি সাজ্জাদ করিম

বৈশ্বিক শৃঙ্খলা রক্ষায় বাংলাদেশকে ইইউর পাশেই থাকতে হবে

কূটনৈতিক প্রতিবেদক   

১২ জুলাই, ২০১৮ ০৩:৩১



বৈশ্বিক শৃঙ্খলা রক্ষায় বাংলাদেশকে ইইউর পাশেই থাকতে হবে

আন্তর্জাতিক ব্যবস্থায় শৃঙ্খলা বজায় রাখতে বাংলাদেশকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাশে থাকার তাগিদ দিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিণ এশিয়ার সঙ্গে বাণিজ্য পর্যবেক্ষণ কমিটির সভাপতি সাজ্জাদ করিম।

গত মঙ্গলবার ব্রাসেলসে উচ্চ পর্যায়ের একটি বাংলাদেশি প্রতিনিধি দলের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় তিনি এই তাগিদ দেন।

এ সময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর রাজনৈতিকবিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওবায়দুল কাদের, পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য থেকে নির্বাচিত ইউরোপীয় পার্লামেন্ট সদস্য (এমইইপ) ড. সাজ্জাদ করিম বলেন, ইইউর সঙ্গে সহমর্মিতা ছাড়া অন্য কিছু করাকে অঙ্গীকারের অভাব হিসেবে দেখা হবে। ইউরোপীয় ইউনিয়ন বৈশ্বিক ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা নিশ্চিত করতে একটি অবস্থান নিয়েছে। বৈশ্বিক ব্যবস্থায় সুবিধা পাওয়া বাংলাদেশের মতো দেশগুলো পরিস্থিতি বোঝার অপেক্ষা করে অলস বসে থাকতে পারে না। আইনের শাসনভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা যারা চান, তাঁদের অবশ্যই আজ বলতে হবে।

সাজ্জাদ করিম বলেন, বাংলাদেশ সরকার যত দ্রুত সম্ভব ‘সাসটেইনেবিলিটি কম্প্যাক্ট’ পালন করার কথা বলেছে। ২০১৯ সালের দিকে ইউরোপীয় পার্লামেন্টের বড় অংশের নির্বাচন হওয়ার কথা। ওই নির্বাচনের পর কী হবে, তা নির্ভর করছে এর আগে বাংলাদেশ তার আবশ্যকতাগুলো কতটা পূরণ করে।



মন্তব্য