kalerkantho


এক্সপ্রেসওয়ে হচ্ছে গাবতলী-নবীনগর মহাসড়ক

নিজস্ব প্রতিবেদক   

১২ জুলাই, ২০১৮ ০৫:০৫



এক্সপ্রেসওয়ে হচ্ছে গাবতলী-নবীনগর মহাসড়ক

গাবতলী-নবীনগর চার লেন মহাসড়ক এক্সপ্রেসওয়েতে উন্নীতকরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে এই প্রকল্প বাস্তবায়নের জন্য নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

গতকাল বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতে বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণলয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রকল্পের ব্যয় সংক্রান্ত প্রশ্নের জবাবে মোস্তাফিজুর রহমান বলেন, এটা নীতিগত অনুমোদন। তাই ব্যয়ের কথাটি উল্লেখ করা হয়নি। এ ছাড়া কমিটির বৈঠকে উপস্থাপিত স্থানীয় উদ্যোক্তাদের বিদেশে ইক্যুইটি ইনভেস্ট সংক্রান্ত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের খসড়া নীতিমালাটি আরো পর্যালোচনা করে পরবর্তীতে বৈঠকে তোলার প্রস্তাব দেওয়া হয়েছে।

জানা গেছে, গাবতলী-নবীনগর চার লেনে মহাসড়ক এক্সপ্রেসওয়েতে উন্নীতকরণের পাশাপাশি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প পিপিপি বা সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে বাস্তবায়নের কথা চিন্তা করছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। শুধু এই প্রকল্পগুলোই নয়, আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্তির জন্য পিপিপির আওতায় নিতে ১২টি প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

বাজেটে সরকারি তহবিলের ওপর চাপ কমাতে বিকল্প অর্থায়নে প্রকল্প বাস্তবায়নের ওপর জোর দেওয়া হচ্ছে। এর অংশ হিসেবে পিপিপিতে নজর সরকারের। এতে একদিকে সরকারি অর্থের সাশ্রয় হবে, অন্যদিকে বেসরকারি খাতের বিনিয়োগ কাজে আসবে। অবকাঠামো উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশ সড়ক পরিবহন খাত। তাই সড়কের এক ডজন বড় প্রকল্প পিপিপির আওতায় বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে।



মন্তব্য