kalerkantho


মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারত-রাশিয়ার বীর যোদ্ধাদের অভ্যর্থনা সেনাপ্রধানের

১৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



একাত্তরে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারত ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত বীর যোদ্ধাদের একটি প্রতিনিধিদলকে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক অভ্যর্থনা দিয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় রেডিসন হোটেলের গ্র্যান্ড বলরুমে এই অভ্যর্থনা দেওয়া হয়। এ সময় পারস্পরিক কুশলাদি বিনিময়ের পর সেনাবাহিনীপ্রধান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে তাঁদের অবদান অত্যন্ত শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাঁদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান। পরে তিনি বীর যোদ্ধাদের উপহারসামগ্রী প্রদান করেন।

স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী বীর যোদ্ধাসহ ৫৫ সদস্যের ভারতীয় ও ছয় সদস্যের রাশিয়ার বিশেষ প্রতিনিধিদল বিজয় দিবস উপলক্ষে ছয় দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার ঢাকায় আসে। ভারতীয় প্রতিনিধিদলকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান লজিস্টিকস এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান। প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে ভারতীয় সশস্ত্র বাহিনীর ২৬ জন ও রাশিয়ার চারজন সদস্য বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণ করেন।

সফরকালে ভারতীয় প্রতিনিধিদলটি আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের বিভিন্ন কর্মসূচিতে যোগদান ছাড়াও জাতীয় ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এবং মহান মুক্তিযুদ্ধের সময়কালে টাঙ্গাইলের প্যারা ড্রপিং সাইট পরিদর্শন করবেন। প্রতিনিধিদলটি আগামী ১৯ ডিসেম্বর নিজ নিজ দেশে প্রত্যাবর্তন করবেন।

প্রসঙ্গত, ভারত সরকারের আমন্ত্রণে বাংলাদেশ থেকেও বিজয় দিবস উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিতে ৩০ সদস্যের মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ছয়জন কর্মকর্তা সস্ত্রীক ১৪ ডিসেম্বর কলকাতায় গেছেন। সূত্র : বাসস।



মন্তব্য