kalerkantho


রোহিঙ্গা গণহত্যার হোতাদের বিচারের তাগিদ জাতিসংঘের

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর হোতাদের বিচারের আওতায় আনার তাগিদ দিয়েছে জাতিসংঘ। মিয়ানমারের সামরিক বাহিনী গত সপ্তাহে প্রথমবারের মতো রোহিঙ্গাদের হত্যার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করার পর গত বৃহস্পতিবার রাতে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক সংবাদ ব্রিফিংয়ে এ তাগিদ দেন।

ব্রিফিংয়ে এক সাংবাদিক রাখাইন রাজ্যের ইন দিন গ্রামে ১০ জনকে হত্যায় মিয়ানমার বাহিনীর সম্পৃক্ততার কথা স্বীকার করার বিষয়টি তুলে ধরে এ ব্যাপারে জাতিসংঘের প্রতিক্রিয়া জানতে চান। জাতিসংঘ সাধারণ পরিষদ মিয়ানমার বিষয়ে একজন দূত নিয়োগের বিষয়ে জাতিসংঘ মহাসচিবের প্রতি যে আহ্বান জানিয়েছে সে বিষয়েও অগ্রগতি জানতে চান তিনি। জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, ‘(দূত নিয়োগের ব্যাপারে) যখন আমাদের বলার মতো কিছু থাকবে তখন আমরা বলব। আমরা সাধারণ পরিষদের নির্দেশনা শুনেছি এবং বুঝতে পেরেছি। আমি মনে করি, জঘন্য ওই কাজের (হত্যাযজ্ঞ) জন্য যারা দায়ী তাদের বিচারের আওতায় আনা গুরুত্বপূর্ণ।’

এদিকে জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টিয়ার ইয়াংহি লিকে ঢুকতে দিতে রাজি হচ্ছে না মিয়ানমার। রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ইয়াংহি লি পাঁচ দিনের সফরে আগামী বৃহস্পতিবার বাংলাদেশে আসছেন। সফরের বেশির ভাগ সময় তিনি কক্সবাজারে কাটাবেন।


মন্তব্য