kalerkantho


নোয়াখালীর চার রাজাকারের রায় আজ

নিজস্ব্ব প্রতিবেদক   

১৩ মার্চ, ২০১৮ ০০:০০



নোয়াখালীর চার রাজাকারের রায় আজ

নোয়াখালীর সুধারাম উপজেলার চার রাজাকারের বিরুদ্ধে আজ মঙ্গলবার রায় ঘোষণার দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। গতকাল সোমবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই দিন ধার্য করেন। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি এই মামলায় রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছিলেন ট্রাইব্যুনাল।

চার রাজাকার হলেন আমীর আহম্মেদ ওরফে রাজাকার আমীর আলী, মো. ইউসুফ, মো. জয়নাল আবেদিন ও এ কে এম মনসুর। এর মধ্যে তিনজন গ্রেপ্তার হলেও মনসুর এখনো পলাতক রয়েছেন। মামলার অন্য আসামি মো. আব্দুল কুদ্দুস গ্রেপ্তারের পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ফলে মামলা থেকে তাঁর নাম বাদ দিয়ে অভিযোগ গঠনের আদেশ দেন ট্রাইব্যুনাল।

একাত্তরের গণহত্যা, হত্যা, আটক, অপহরণ ও নির্যাতনের ঘটনায় তিনটি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করে ২০১৬ সালের ২০ জুন এই চারজনের বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। ৭ আগস্ট রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শুরু হয়ে মোট ১৫ জন সাক্ষ্য দেন।

পাঁচজনের বিরুদ্ধে ২০১৫ সালের ১৪ অক্টোবর অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। এর আগে ৬ অক্টোবর পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ট্রাইব্যুনালে দাখিল করেন প্রসিকিউটর জাহিদ ইমাম। আগের দিন পাঁচজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল।


মন্তব্য