kalerkantho


নতুন রাষ্ট্রদূত চাং চুও

চীনের কাছে বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্ধু

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ মার্চ, ২০১৮ ০০:০০



বাংলাদেশের সঙ্গে সই হওয়া চুক্তি ও সমঝোতাগুলো বাস্তবায়নের সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানিয়েছেন নতুন চীনা রাষ্ট্রদূত চাং চুও। গতকাল সোমবার বিকেলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

চীনা রাষ্ট্রদূত বলেন, চীনের কাছে বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্ধু। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে চীন গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করে। ২০১৬ সালের নভেম্বরে চীনের প্রেসিডেন্ট শি চিনপিং বাংলাদেশে ঐতিহাসিক সফরে আসেন। তখন তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। দুই দেশের মধ্যে তখন উল্লেখযোগ্যসংখ্যক চুক্তি ও অনেক উন্নয়ন পরিকল্পনা বিষয়ে সমঝোতা হয়।

রাষ্ট্রদূত বলেন, ‘চীনা রাষ্ট্রদূত হিসেবে আমি সেই চুক্তিগুলো বাস্তবায়নে এবং যত দ্রুত সম্ভব সেগুলোর সুফল নিশ্চিত করার সর্বোচ্চ চেষ্টা করব। এ ছাড়া স্ট্র্যাটেজিক সহযোগিতামূলক অংশীদারি গড়তেও আমি চেষ্টা করব। বাংলাদেশের সঙ্গে চীন আরো নিবিড় ও সমন্বিত বন্ধুত্ব গড়তে চায়।’

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রোহিঙ্গা সংকট নিরসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম চীনের সহযোগিতা কামনা করেছিলেন। জবাবে চীনের রাষ্ট্রদূত বলেছেন, তাঁর দেশ বাংলাদেশ ও মিয়ানমার উভয়েরই প্রতিবেশী। তাই চীন নিরপেক্ষ অবস্থানে থাকবে। রোহিঙ্গা ইস্যুতে সাংবাদিকরা প্রশ্ন করলে চীনের রাষ্ট্রদূত এর জবাব দেননি।


মন্তব্য