kalerkantho


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন শুরু আজ

বিএনপির বিরোধের প্রভাব পড়তে পারে

এম বদি-উজ-জামান   

২১ মার্চ, ২০১৮ ০০:০০



দেশের সর্বোচ্চ আদালতে আইন পেশায় নিয়োজিত আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনে ভোটগ্রহণ শুরু হচ্ছে আজ বুধবার। ১৪ সদস্যের কার্যনির্বাহী পরিষদের ২০১৮-১৯ মেয়াদের এ নির্বাচনে ভোটার সংখ্যা ছয় হাজার ১৫২। গত বছর ভোটার সংখ্যা ছিল পাঁচ হাজার ৮২। এর মধ্যে তিন হাজার ৯২৮ জন আইনজীবী ভোট দিয়েছিলেন।

এবার সভাপতি পদে চারজন এবং সম্পাদক পদে তিনজন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সভাপতি পদে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ ও ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের মধ্যে। এবারের নির্বাচনে সরকার সমর্থক আইনজীবীরা নিজেদের মতপার্থক্য ভুলে এক হয়ে প্রচারে নেমেছেন বলে দাবি করেছেন আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। তিনি বিজয়ের ব্যাপারে আশাবাদী। আর প্রার্থী নির্ধারণকে কেন্দ্র করে বিএনপির আইনজীবীদের মধ্যে সৃষ্ট বিরোধ মিটিয়ে একযোগে মাঠে নামার কথা দাবি করেছেন জয়নুল আবেদীন। নির্বাচনে বিরোধের কোনো প্রভাব পড়বে না বলেও মনে করেন তিনি। তবে নির্বাচনের আগ মুহূর্তে বিএনপি সমর্থক আইনজীবীদের বিরোধ মাথাচাড়া দিয়ে ওঠা এবং প্যানেলের বাইরে নিজেদের ঘরানার একজন সিনিয়র আইনজীবী সভাপতি পদে প্রার্থী হওয়ায় তা নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন সচেতন আইনজীবীরা। এ ছাড়া নতুন এক হাজার ভোটার নির্বাচনে পার্থক্য গড়ে দেবেন বলেও মনে করেন অনেক আইনজীবী।

এ নির্বাচনে সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেল (সাদা) থেকে সমিতির সাবেক সভাপতি ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি পদে এবং অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল) থেকে সমিতির বর্তমান সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন সভাপতি পদে এবং বিএনপির যুগ্ম মহাসচিব ও সমিতির পর পর ছয়বার নির্বাচিত সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন সম্পাদক পদে প্রার্থী হয়েছেন।

ওই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট শাহ খসরুজ্জামান ও ড. ইউনুছ আলী আকন্দ। সহসভাপতি পদে মো. আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক পদে আলহাজ মোহাম্মদ আবুল বাসার এবং সদস্য পদে তাপস কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 


মন্তব্য