kalerkantho


বসুন্ধরা সিটিতে অগ্নিনির্বাপণ মহড়া সচেতনতা তৈরির নিয়মিত প্রচেষ্টা

নিজস্ব প্রতিবেদক   

২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০



বসুন্ধরা সিটিতে অগ্নিনির্বাপণ মহড়া সচেতনতা তৈরির নিয়মিত প্রচেষ্টা

রাজধানীর বসুন্ধরা সিটিতে গতকাল বার্ষিক অগ্নিনির্বাপণ মহড়া দেওয়া হয়। ছবি : কালের কণ্ঠ

রাজধানীর পান্থপথে বসুন্ধরা সিটি শপিং মলের লেভেল ৯ থেকে বের হচ্ছিল আগুনের ধোঁয়া। বেজে উঠল ফায়ার অ্যালার্ম। অত্যাধুনিক যন্ত্রপাতি নিয়ে তৎপর বসুন্ধরা সিটির নিজস্ব ফায়ার ফাইটিং দল। আতঙ্কিত মানুষের ছোটাছুটির মাঝেই দ্রুত উপস্থিত ফায়ার সার্ভিসের টিম। মার্কেটের বিভিন্ন ফ্লোরে আটকে পড়া মানুষকে সফলভাবে উদ্ধারের পর তোলা হলো অ্যাম্বুল্যান্সে। অতি দ্রুততায় নেভানো হলো আগুন। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টার এ চিত্র ছিল প্রকৃতপক্ষে অগ্নিনির্বাপণ মহড়া। প্রতি মঙ্গলবার বসুন্ধরা সিটি বন্ধ থাকে, সে সময়ে প্রায় নিয়মিত অনুষ্ঠিত হয় এ ধরনের মহড়া। কিভাবে আগুন দ্রুত নেভানো যায় এবং আটকে পড়া মানুষকে নিরাপদে উদ্ধার করা যায় সেসব দেখানো হয় মহড়ায়।

সংশ্লিষ্টরা জানান, বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেড (বিসিডিএল), পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের যৌথ উদ্যোগে অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধের এ মহড়া অনুষ্ঠিত হয়। মহড়ায় অংশগ্রহণকারীদের আকস্মিক দুর্ঘটনা মোকাবেলা করার বাস্তব প্রশিক্ষণ দেওয়া হয়। ফায়ার সার্ভিসের সদর দপ্তর, রমনা ও মোহাম্মদপুর স্টেশনের ইউনিট এবং বসুন্ধরা সিটির বিভিন্ন স্তরের কর্মকর্তা, ফায়ার সেফটি বিভাগ, কর্মচারী ও পরিচ্ছন্নতাকর্মীরা এই মহড়ায় অংশ নেন।

গতকালের মহড়া শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপসহকারী পরিচালক মামুন মাহমুদ বলেন, ‘বসুন্ধরা সিটির মহড়া বাস্তব জীবনের জন্য। এর মাধ্যমে বোঝাতে চেয়েছি, সব সময় আমাদের প্রস্তুত থাকতে হবে, যাতে করে আগুনের সূত্রপাত না হয় সে বিষয়ে আমাদের আরো সতর্ক হতে হবে। বসুন্ধরার ফায়ার ইকুইপমেন্ট অত্যাধুনিক মানের। বসুন্ধরা সিটি আমাদের সবার সম্পদ, এই সম্পদ আমরা রক্ষা করব।’

ঘণ্টা দুয়েক ধরে চলা মহড়া শেষে আলোচনা পর্বে বসুন্ধরা সিটির মহাব্যবস্থাপক (প্রশাসন ও মানবসম্পদ) মেজর (অব.) মোল্লা মুশতাক রেজা বলেন, ‘সবার সহযোগিতায় মহড়া দারুণভাবে সফল হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সঙ্গে আমরা কাঁধে কাঁধ মিলিয়ে মহড়া সফল করেছি। বসুন্ধরা সিটির এ উদ্যোগ অন্যান্য বহুতল ভবনে আবশ্যিক অগ্নিনির্বাপণ মহড়া আয়োজনে উৎসাহিত করবে।’ তিনি মহড়ায় অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানান।

বিশেষ এ অগ্নিনির্বাপণ মহড়ার তত্ত্বাবধানে ছিলেন ফায়ার অ্যান্ড সেফটির ঊর্ধ্বতন কর্মকর্তা মো. ইউসুফ আলী। উপস্থিত ছিলেন বিসিডিএলের নির্বাহী পরিচালক (মেকানিক্যাল) মাহাবুব মোর্শেদ খানসহ বিসিডিএল ও বিসিডিএলের বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


মন্তব্য