kalerkantho


খেলাপি ঋণ পুনঃ তফসিলের সুযোগ না দেওয়ার আহ্বান টিআইবির

নিজস্ব প্রতিবেদক   

১৬ মে, ২০১৮ ০০:০০



দুর্নীতি ও অনিয়মে জর্জরিত রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকের সংকটের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহি নিশ্চিত না করা পর্যন্ত খেলাপি ঋণ পুনঃ তফসিল করার সুযোগ না দেওয়ার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সেই সঙ্গে দোষী ব্যক্তিদের জবাবদিহি নিশ্চিত না করা পর্যন্ত সরকারি কোষাগার থেকে ব্যাংকের মূলধন জোগানোর সুযোগ আসন্ন বাজেটে না রাখার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, আমানতকারীদের আস্থাই হলো ব্যাংক খাতের মূলশক্তি। এ খাতে জনগণের আস্থার ঘাটতি দেখা দিলে কেবল ব্যাংক খাতই ক্ষতিগ্রস্ত হবে না, অর্থনীতিতেও বিপর্যয় ঘটতে পারে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘আসন্ন বাজেটে খেলাপি ঋণ ও তারল্য সংকটে নিমজ্জিত সরকারি ও বেসরকারি ব্যাংকসমূহের জন্য পুনঃ তফসিলীকরণ ও পুনঃ মূলধনীকরণ সুবিধা রাখলে তা ঋণখেলাপি ও দুর্নীতিবাজদের জন্য রাষ্ট্রীয় প্রণোদনা হিসেবে বিবেচিত হবে।’

এ ছাড়া বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ না দেওয়া, প্রতিরক্ষা খাতে বরাদ্দের পর্যাপ্ত ব্যাখ্যা ও আলোচনার সুযোগ রাখা এবং বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডের (বিসিসিটিএফ) জন্য কমপক্ষে ৩০০ কোটি টাকা বরাদ্দ নিশ্চিত করার প্রস্তাব করেছে টিআইবি।


মন্তব্য