kalerkantho


ছাত্রদলের কমিটি নিয়ে দুই জেলায় বিক্ষোভ ভাঙচুর

সিলেটে ৯ জনের পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুন, ২০১৮ ০০:০০



ছাত্রদলের কমিটি নিয়ে নড়াইল ও রাজবাড়ীতে গতকাল বৃহস্পতিবার বিক্ষোভ ও কার্যালয় ভাঙচুরের ঘটনা ঘটেছে। অন্যদিকে সিলেটে জেলা ও নগর কমিটির ৯ জ্যেষ্ঠ নেতা পদত্যাগ করেছেন। গত বুধবার ছাত্রদলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশীদ মামুন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আকরামুল হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিভিন্ন জেলার কমিটি অনুমোদনের বিষয়টি জানানো হয়। তবে কমিটিতে অছাত্র, অযোগ্যদের স্থান দেওয়া হয়েছে, এমনকি টাকা নিয়ে কমিটির নেতা বানানো হয়েছে—এমন অভিযোগ করেছে বিক্ষোভাকারীরা।

সিলেট : প্রায় চার বছর পর সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়েছে। নির্বাচনী বছরে অনুমোদন পাওয়া ২৮ সদস্যের সিলেট জেলা ছাত্রদলের কমিটিতে আলতাফ হোসেন সুমনকে সভাপতি, দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক ও আব্দুল মোতাক্কাবীর সাকীকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে।

অন্যদিকে সুদীপ জ্যোতি এষকে সভাপতি ও ফজলে রাব্বী আহসানকে সাধারণ সম্পাদক এবং রুবেল ইসলামকে সাংগঠনিক সম্পাদক করে মহানগর ছাত্রদলের ২৯ সদস্যের কমিটি করা হয়েছে।

কমিটিকে ‘ভারসাম্যহীন’ আখ্যায়িত করে পদত্যাগপত্র জমা দিয়েছেন নবগঠিত জেলা ছাত্রদলের জ্যেষ্ঠ সহসভাপতি নজরুল ইসলাম, সহসভাপতি মাসরুর রাসেল ও শিহাব খান, যুগ্ম সম্পাদক সুহেল ইবনে রাজা ও আনোয়ার হোসেন রাজু, মহানগর ছাত্রদলের সহসভাপতি সুহেল রানা, যুগ্ম সম্পাদক শাকিলুর রহমান, সহসাধারণ সম্পাদক আবুল হোসেন ও সহসাংগঠনিক সম্পাদক মুহিবুল মজিদ চৌধুরী মুহিব।

পদত্যাগ করা নেতাদের অভিযোগ, যারা দীর্ঘদিন ধরে আন্দোলন-সংগ্রামে অংশ নিয়ে, গ্রেপ্তার-নির্যাতন সহ্য করে সক্রিয়ভাবে সাংগঠনিক কর্মকাণ্ডে অংশ নিয়েছেন কমিটি করার ক্ষেত্রে তাঁদের যথাযথ মূল্যায়ন করা হয়নি।

তাঁদের দাবি, ‘যারা স্কুলের গণ্ডি পেরুতে পারেনি, ক্যাম্পাস রাজনীতি করেনি, ভারসাম্যহীন, অছাত্র, ছিনতাইকারী, অযোগ্য—তাদের নিয়ে এ কমিটি করা হয়েছে। তাঁরা অবিলম্বে কমিটি বাতিল করে ত্যাগী ও যোগ্যদের নিয়ে কমিটি করার দাবি জানিয়েছেন।

নড়াইল : নড়াইল জেলা বিএনপি কার্যালয় ও জেলা ছাত্রদলের কার্যালয় ভাঙচুর করেছে জেলা ছাত্রদলের সদ্য বিদয়ী সাধারণ সম্পাদক খন্দকার ফসিয়ার রহমানের সমর্থকরা। ফসিয়ার রহমানকে সদ্য ঘোষিত জেলা ছাত্রদলের কমিটির সভাপতি না করায় এ ঘটনা ঘটেছে। ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি সংগঠনের নড়াইল জেলা শাখার ১১ সদস্যের কমিটি অনুমোদন দিয়েছে।

গতকাল ফসিয়ার রহমানের সমর্থকরা নড়াইল চৌরাস্তায় অবস্থিত জেলা বিএনপি কার্যালয় ও জেলা ছাত্রদল কার্যালয়ের তালা ভেঙে চেয়ার, টেবিল, ফ্যানসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর করে। খন্দকার ফসিয়ার রহমান বলেন, ‘দীর্ঘদিন ধরে ছাত্রদল করি। ১৫টি মামলা নিয়ে কখনো জেলার বাইরে যাইনি। সব সময় নেতাকর্মীদের সঙ্গে থেকেছি। মিথ্যা মামলায় বর্তমান সরকারের আমলে বারবার জেল খেটেছি। কিন্তু শ্রমের মূল্য পাইনি।’

রাজবাড়ী : ১৪ বছর পর জেলা ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটির সভাপতি করা হয়েছে রাজবাড়ী সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক সহসভাপতি (ভিপি) ও এক সন্তানের বাবা আরিফুজ্জামান আরিফকে এবং সাধারণ সম্পাদক করা হয়েছে জেলা বিএনপির সহসভাপতি এম এ খালেকের ছেলে এক সন্তানের বাবা এম এ খালেদ পাভেলকে।

গতকাল জেলা কমিটির আগের কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও সদ্য ঘোষিত কমিটির সহসভাপতি আরিফুল ইসলাম রুমানের নেতৃত্বে কয়েক শ নেতাকর্মী নতুন কমিটি প্রত্যাখ্যান করে। সকাল ১১টার দিকে রুমানের নেতৃত্বে তারা জেলা বিএনপি কার্যালয়ে সমবেত হয়। এ সময় তারা ওই কমিটি বাতিলের আহ্বান জানায়। পরে জেলা বিএনপি কার্যালয়ে ঢুকে তারা টেবিল-চেয়ার ভাঙচুর করে।

আরিফুল ইসলাম রুমান বলেন, নতুন কমিটিতে তাঁর সাধারণ সম্পাদক হওয়ার কথা ছিল। অথচ তাঁকে করা হয়েছে সহসভাপতি। জেলা বিএনপির স্থানীয় কোন্দলের কারণে তাঁকে সাধারণ সম্পাদক করা হয়নি।

(প্রতিবেদনটির জন্য তথ্য দিয়েছেন নিজস্ব প্রতিবেদক, সিলেট, নড়াইল ও রাজবাড়ী প্রতিনিধি)



মন্তব্য