kalerkantho


গরিবের চালে তুঘলকি

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুন, ২০১৮ ০০:০০



গরিবের চালে তুঘলকি

ঈদ উপলক্ষে গরিবের জন্য সরকারের দেওয়া ভিজিএফের চাল নিয়ে তুঘলকি কারবার চলছে। জামালপুরে গতকাল বৃহস্পতিবার এই চাল বিতরণের সময় সন্ত্রাসী হামলা হয়েছে। ফরিদপুরের সালথায় কার্ড বিতরণ নিয়ে হয়েছে দুই পক্ষের সংঘর্ষ। নওগাঁর পত্নীতলায় গোপনে ১৮ বস্তা চাল সরাতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছেন এক কাউন্সিলর। ময়মনসিংহের ভালুকায় ওজনে চাল কম দেওয়ার অভিযোগ উঠেছে। নেত্রকোনার বারহাট্টা ও মাগুরায় সরকারি চালসহ ১০ জনকে আটক করেছে পুলিশ। এ ব্যাপারে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :

জামালপুর : সদর উপজেলার তিতপল্লা ইউনিয়ন পরিষদে গতকাল সকালে ভিজিএফের চাল বিতরণের সময় সন্ত্রাসী হামলা, ভাঙচুর ও চাল লুটের ঘটনা ঘটেছে। হামলায় সংরক্ষিত দুই নারী ইউপি সদস্যসহ কমপক্ষে সাতজন আহত হয়েছেন।  

জানা গেছে, ঈদুল ফিতর উপলক্ষে সদর উপজেলার তিতপল্লা ইউনিয়ন তিন টন ৮৫০ কেজি ভিজিএফের চাল বরাদ্দ পায়। ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মো. হারুন অর রশিদ সেলিম তাঁর ইউপি সদস্যদের নিয়ে ১০ কেজি করে চাল বিরতণের জন্য ৩৮৫ জনের একটি তালিকা করেন। তালিকা অনুযায়ী দুস্থদের স্লিপ দেওয়া হয়। সাবেক ইউপি সদস্য মো. দৌলতুজ্জামানের নেতৃত্বে তাঁর সমর্থক আওয়ামী লীগের নেতাকর্মীরা কিছু স্লিপ চান। স্লিপ না পেয়ে চেয়ারম্যানের সঙ্গে তাঁদের বিরোধ দেখা দেয়। বৃহস্পতিবার সকালে চাল বিতরণ শুরু হলে দৌলতুজ্জামানের নেতৃত্বে ৪০ জনের একটি দল রামদা, ফালা ও লাঠিসোঁটা নিয়ে ইউনিয়ন পরিষদে হামলা চালান। হামলায় সংরক্ষিত দুই ইউপি সদস্য চায়না ও রেখা বেগমসহ সাতজন আহত হন। 

ফরিদপুর : সালথার সোনাপুর ইউনিয়নের সোনাপুর বাজারে গতকাল বৃহস্পতিবার সকালে ভিজিএফের কার্ড বিতরণ নিয়ে দুই পক্ষের সংঘর্ষে পাঁচজন আহত হয়েছেন। আহতদের ফরিদপুর জেনারেল হাসপাতাল ও নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। পরে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে কার্ডধারীদের মধ্যে চাল বিতরণ করা হয়। জানা গেছে, ঈদ উপলক্ষে গতকাল সকালে সোনাপুর ইউনিয়নে ভিজিএফ কার্ড বিতরণ নিয়ে ইউপি চেয়ারম্যান খায়রুজ্জামান বাবু মোল্লা ও সাবেক ইউপি চেয়ারম্যান আবু জাফর মোল্লার সমর্থকদের মধ্যে কথা-কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনার জেরে উভয় পক্ষের শতাধিক সমর্থক সকালে ঢাল-কাতরা, সড়কি-ভেলা, রামদা ও ইটপাটকেল নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। খবর পেয়ে উপজেলা প্রশাসন ও সালথা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

নওগাঁ : ঈদ উপলক্ষে পত্নীতলার নজিপুর পৌরসভার উদ্যোগে কৃষি বিপণনকেন্দ্রে গতকাল বৃহস্পতিবার প্রান্তিক পর্যায়ে ভিজিএফের চাল বিতরণের কার্যক্রম চলছিল। ওই সময় গোপনে ১৮ বস্তা চাল সরাতে গিয়ে ভিজিএফ কার্ডধারীদের হাতে ধরা পড়েন পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অরুণ পাল। পরে এলাকাবাসী তাঁকে অবরুদ্ধ করে রাখে। পরে পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়।

ভালুকা (ময়মনসিংহ) : ভিজিএফের চাল বিতরণে ওজনে কম দেওয়ার অভিযোগ উঠেছে ময়মনসিংহের ভালুকায়। গতকাল বৃহস্পতিবার ভরাডোবা ইউনিয়নে চাল বিতরণ করা হয়েছে দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসারের অনুপস্থিতিতেই। তবে ওজনে কম দেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান। ভরাডোবা ইউনিয়নে চার হাজার ৩২৫টি দরিদ্র পরিবারকে ১০ কেজি হারে বিতরণের জন্য দুই দফায় চাল বরাদ্দ দেয় সরকার। গতকাল বৃহস্পতিবার ইউনিয়নের এক হাজার ৬৪৫ জনের মধ্যে চাল বিতরণ করা হয়েছে। তবে ওই চাল বিতরণের সময় ওজনে কম দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ভরাডোবা ইউনিয়ন পরিষদের সচিব আবদুল খালেক বলেন, ‘ট্যাগ অফিসার অফিসের কাজে গাজীপুরে আছেন। ফলে তাঁর অনুপস্থিতিতেই চাল বিতরণ করা হচ্ছে।’

হাওরাঞ্চল : নেত্রকোনার বারহাট্টায় অবৈধপথে আসা প্রায় ৩০ মেট্রিক টন সরকারি চাল, একটি বাল্কহেড নৌকা, দুটি ট্রাকসহ সাত চালক ও মাঝিকে আটক করেছে পুলিশ। গত বুধবার রাতে উপজেলা সদর ইউনিয়নের কংশ নদের ইস্পিঞ্জারপুর থেকে তাদের আটক করা হয়। তারা হলো নৌকার মাঝি আলামিন, সোহেল, রাজীব মিয়া, ট্রাকচালক হযরত আলী, নীরব, হেলপার ফয়সাল ও রবীন মিয়া।

মাগুরা : সদরের কুচিয়ামোড়া ইউনিয়ন পরিষদ এলাকা থেকে বুধবার রাতে পাচারের সময় ১৬ বস্তা ভিজিএফ  চাল আটক করেছে পুলিশ। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ভ্যানচালক বাবলু মিয়া ও ফুলি মিয়া ও চৌকিদার আবু সুফিয়ানকে আটক করা হয়েছে। মাগুরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে। 

কলাপাড়া (পটুয়াখালী) : সুবিধাভোগীদের তালিকা তৈরি করতে না পারায় ভিজিএফের চাল থেকে বঞ্চিত হয়েছে পটুয়াখালীর কলাপাড়ার চাকামইয়া ইউনিয়নের চার হাজার ৬১৫ পরিবার। কলাপাড়া খাদ্যগুদাম সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার বিকেল ২টা পর্যন্ত চাকামইয়া ইউনিয়ন ছাড়া অন্যান্য ইউনিয়ন পরিষদের বরাদ্দকৃত ভিজিএফের চাল গুদাম থেকে ছাড় করা হয়েছে।

রাজবাড়ী : সদর উপজেলার শহীদ ওহাবপুর ইউনিয়নের মমিন বাজার এলাকার একটি হলুদের মিল থেকে তিন হাজার ৭০০ কেজি ভিজিএফের চাল জব্দ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান খান ওই চাল জব্দ করেন। ঈদের আগে এ চাল ওই ইউনিয়নের ৩৭০টি দরিদ্র পরিবারের ঘরে যাওয়ার কথা ছিল।



মন্তব্য