kalerkantho


সিটি করপোরেশন নির্বাচন

রাজশাহী বরিশাল সিলেটে ২০ জুনের মধ্যে প্রচারসামগ্রী সরানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০১৮ ০০:০০



আগামী ২০ জুন রাত ১২টার আগে বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন এলাকায় সব ধরনের নির্বাচনী প্রচারসামগ্রী সরানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এরই মধ্যে এ নির্দেশনা বরিশাল, সিলেট ও রাজশাহীর বিভাগীয় কমিশনারদের কাছে পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ কথা জানান।

ইসি সচিব বলেন, ইসির নির্দেশনা অনুসারে প্রথমে সংশ্লিষ্ট প্রার্থীকে নিজ উদ্যোগে প্রচারসামগ্রী সরিয়ে নিতে হবে। না সরালে সিটি করপোরেশনকে এগুলো সরানোর ব্যবস্থা নিতে হবে। নিজ উদ্যোগে প্রচারসামগ্রী না সরালে সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে।

নির্দেশনায় বলা হয়, আগামী ৩০ জুলাই নির্বাচন উপলক্ষে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচারসামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করা প্রয়োজন। সম্ভাব্য প্রার্থীদের এ ধরনের নির্বাচনী প্রচারসামগ্রী থাকলে তা ২০ জুন রাত ১২টার আগে নিজ খরচে সরিয়ে নিতে হবে।

সচিব জানান, এসব নির্বাচনে আচরণবিধি প্রতিপালন সঠিকভাবে হচ্ছে কি না, তা তদারকি করার জন্য বরিশালে ১০, সিলেটে ৯ ও রাজশাহীতে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার জন্যও বিভাগীয় কমিশনারকে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত বুধবার আনুষ্ঠানিকভাবে তিন সিটির তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৮ জুন। যাচাই-বাছাই হবে ১ ও ২ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই, প্রতীক বরাদ্দ ১০ জুলাই এবং ভোটগ্রহণ হবে ৩০ জুলাই।



মন্তব্য