kalerkantho


ছয় প্রকল্পে জাইকা দেবে ১৫ হাজার ৩২৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০১৮ ০০:০০



ঢাকায় মেট্রো রেল, যমুনা নদীর ওপর পৃথক একটি রেলসেতু নির্মাণসহ ছয়টি বড় প্রকল্পে ১৫ হাজার ৩২৬ কোটি টাকা ঋণ সহায়তা দেবে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলনকক্ষে এ ঋণচুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও জাপানের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি ও জাইকার প্রধান প্রতিনিধি তাকাতোসি নিশিকতা চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলা হয়, নির্মাণ খাতের ঋণের বার্ষিক সুদহার ১ শতাংশ, স্বাস্থ্য ও সেবা খাতের ঋণের সুদহার .৯০ শতাংশ ও পরামর্শক সেবার জন্য দেওয়া ঋণের সুদহার .০১ শতাংশ। ১০ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

ইআরডি সূত্রে জানা গেছে, ১৫ হাজার ৩২৬ কোটি টাকা ঋণ সহায়তার মধ্যে কক্সবাজারের মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্পে ব্যয় হবে ২০৩ কোটি টাকা। যমুনা নদীর ওপর বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে একটি আলাদা রেলসেতু নির্মাণে ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) ২০১৬ সালের ৬ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদিত হয়েছে। ২০২২ সালের মধ্যে এ সেতু নির্মাণ করার কথা রয়েছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৭৩৪ কোটি টাকা। এর মধ্যে জাইকা দিচ্ছে দুই হাজার ৮৪৬ কোটি টাকা।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা মেট্রো রেল প্রকল্পের আওতায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেল নির্মাণকাজ চলছে। প্রকল্পটিতে বিভিন্ন মেয়াদে জাইকা ১৬ হাজার ৫৯৪ কোটি টাকা ঋণ দেওয়ার কথা। ১৫ হাজার ৩২৬ কোটি টাকা ঋণ সহায়তা চুক্তির আওতায় এ প্রকল্পে আসবে ছয় হাজার ৬৩ কোটি টাকা।

২০৩০ সালের মধ্যে ঢাকার হেমায়েতপুর-আমিনবাজার-গাবতলী-মিরপুর-১, মিরপুর-১০, কচুক্ষেত-ক্যান্টনমেন্ট-বনানী-গুলশান-২, নতুনবাজার ও ভাটারা পর্যন্ত মেট্রো রেল নির্মাণের উদ্দেশ্যে পরামর্শক সেবার জন্য জাইকা ৫৬২ কোটি টাকা ঋণ সহায়তা দেবে।

মাতারবাড়ী কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্পে পর্যায়ক্রমে বিভিন্ন মেয়াদে ২৮ হাজার ৯৩৯ কোটি টাকা ঋণ দেওয়ার কথা জাইকার। গতকালের চুক্তির অর্থ আসবে ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পেও। এ ছাড়া, স্বাস্থ্যসেবা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ এবং নগর স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নের জন্যও সহায়তা দেবে জাইকা।



মন্তব্য