kalerkantho


খুলনা আইনজীবী সমিতির ভবন নির্মাণে অনিয়মের খবরে তোলপাড়

খুলনা অফিস   

২২ জুন, ২০১৮ ০০:০০



খুলনা জেলা আইনজীবী সমিতির সদ্য নির্মিত বঙ্গবন্ধু ভবনে এক কোটি তিন লাখ ৩৯ হাজার ৩৫০ টাকা আত্মসাতের অভিযোগের খবর প্রকাশের পর স্থানীয় আইনজীবীদের মধ্যে তোলপাড় শুরু হয়েছে। এ নিয়ে গতকাল বৃহস্পতিবার সাধারণ আইনজীবীসহ সমিতির বর্তমান নির্বাহী কমিটির সদস্যরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তাঁরা এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিকসহ আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

ওই আইনজীবীদের অভিযোগ, প্রধানমন্ত্রী আইনজীবীদের সুবিধার জন্য অর্থ বরাদ্দ দিয়েছেন। সেই অর্থ আত্মসাৎ কোনোভাবেই মেনে নেওয়া যায় না। তা ছাড়া ওই ব্যক্তিরা আইনজীবীদের চেম্বার বরাদ্দ দিয়েও একেকজন সদস্যের কাছ থেকে দুই লাখ থেকে পাঁচ লাখ টাকা নিয়েছেন।

একজন সিনিয়র আইনজীবী ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, আইনজীবীদের চেম্বার বরাদ্দের জন্য বিগত কমিটির নেতারা দুই লাখ থেকে পাঁচ লাখ টাকা করে আদায় করেছেন। সব মিলিয়ে তাঁরা চার কোটি টাকা নিয়েছেন। যা প্রধানমন্ত্রীর বরাদ্দের সঙ্গে মিলিয়ে ভবন নির্মাণ করা হয়েছে। এ চুরি মেনে নেওয়া যায় না।

চেম্বার বরাদ্দ পাওয়া এক তরুণ আইনজীবী বলেন, ‘আমি আড়াই লাখ টাকা দিয়ে ছোট একটি রুম পেয়েছি। মাসে মাসে আমাকে ৮০০ টাকা ভাড়া দিতে হচ্ছে। বিচারালয়ে এ অবস্থা হলে দেশ কোথায় গিয়ে দাঁড়াবে?’

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার কালের কণ্ঠে ‘খুলনা আইনজীবী সমিতির ভবন : তিন কোটি টাকার নির্মাণ কাজের এক কোটি টাকাই আত্মসাৎ!’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

 

প্রকাশিত সংবাদের একাংশের প্রতিবাদ

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোল্লা মশিউর রহমান নান্নু গতকাল প্রকাশিত সংবাদের একাংশের প্রতিবাদ জানিয়েছেন। তিনি প্রতিবাদলিপিতে বলেছেন, ‘সমিতির প্রথা অনুসারে অডিট কমিটির (সাবকমিটি) প্রতিবেদন কার্যনির্বাহী কমিটিতে উপস্থাপনের আগে সভাপতি-সম্পাদকের পড়ে দেখার সুযোগ নেই। প্রতিবেদনটি সমিতির আলমারিতে তালাবদ্ধ রয়েছে। ওই প্রতিবেদনে উল্লেখ করা প্রকাশিত তদন্ত প্রতিবেদনের পাতার সংখ্যা ও অর্থের পরিমাণের অংশ আমার নয়।’



মন্তব্য