kalerkantho


কর্মসংস্থানের জন্য হিজড়াদের প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০১৮ ০০:০০



হিজড়া সম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পুনর্বাসনের জন্য আর্থিক সহায়তার পাশাপাশি তাদের দেওয়া হচ্ছে শিক্ষা উপবৃত্তি। বয়স্ক হিজড়াদের বিশেষ মাসিক ভাতা দেওয়া হচ্ছে। গতকাল শনিবার সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন জাতীয় সংসদে এসব তথ্য জানিয়েছেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন মন্ত্রী রাশেদ খান মেনন। তিনি সংসদে জানান, জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ হিজড়া সম্প্রদায়। তবে এ বিষয়ে কোনো জরিপ নেই। তবে সমাজসেবা অধিদপ্তর থেকে জানা গেছে, দেশে হিজড়ার সংখ্যা ১১ হাজার ৩৯ জন। এ সম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য হেয়ার কাটিং, বিউটিফিকেশন, অটোমোবাইল, ইলেকট্রনিক্সসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ৫০ দিনের প্রশিক্ষণ শেষে হিজড়াদের পুনর্বাসনের জন্য ১০ হাজার টাকা করে আর্থিক সুবিধা দেওয়া হয়। চলতি অর্থবছরে দুই হাজার ৫০০ প্রবীণ হিজড়াকে মাসিক ৬০০ টাকা হারে বিশেষ ভাতা দেওয়া হয়েছে। এক হাজার ৩৫০ জন হিজড়া শিশুকে চার স্তরে শিক্ষা উপবৃত্তি দেওয়া হচ্ছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে আইন প্রণয়ন করা হয়েছে। এসংক্রান্ত বিধিমালা অনুযায়ী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। প্রতিবন্ধী জনগোষ্ঠীকে অর্থনৈতিক উন্নয়নে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।



মন্তব্য