kalerkantho


সাসটেইনেবিলিটি কমপ্যাক্ট

আজ ব্রাসেলসে পর্যালোচনা বৈঠক

নিজস্ব প্রতিবেদক   

২৫ জুন, ২০১৮ ০০:০০



পোশাক খাতের শ্রমিক অধিকার রক্ষা ও নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে সই করা চুক্তি সাসটেইনেবিলিটি কমপ্যাক্ট বাংলাদেশ কতটা বাস্তবায়ন করেছে, তা পর্যালোচনা করতে আজ সোমবার বৈঠকে বসছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সভায় ইইউ, যুক্তরাষ্ট্র, কানাডা, বিশ্ব শ্রম সংস্থা (আইএলও), বাংলাদেশ, বিভিন্ন দাতা সংস্থা, ক্রেতা প্রতিনিধি ও ট্রেড ইউনিয়ন প্রতিনিধিরা যোগ দেবেন। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ পর্যালোচনা বৈঠক হবে।

২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধসের পর যুক্তরাষ্ট্র যখন বাংলাদেশের পণ্যের অবাধ বাজার সুবিধা (জিএসপি) স্থগিত করে, তখন ওই বছরের ৮ জুলাই ইইউ সেই সুবিধা বহাল রেখেই পোশাক খাতের শ্রমিক অধিকার রক্ষা ও নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে বেশ কিছু শর্তসহ একটি চুক্তি করে বাংলাদেশের সঙ্গে। ওই চুক্তিটিই ‘সাসটেইনেবিলিটি কমপ্যাক্ট’ নামে পরিচিত।

ব্রাসেলসে অনুষ্ঠেয় পর্যালোচনা বৈঠকে যোগ দিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের নেতৃত্বে ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল রবিবার ঢাকা ছেড়েছে। বৈঠক শেষে আগামীকাল মঙ্গলবার সেখানে একটি কর্মশালায় যোগ দেবে বাংলাদেশ প্রতিনিধিদল।

প্রতিনিধিদলে রয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু, বাণিজ্যসচিব শুভাশীস বসু, শ্রমসচিব আফরোজা খান, এফবিসিসিআইয়ের সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান ও বেপজার নির্বাহী পরিচালক মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান।



মন্তব্য