kalerkantho


অষ্টগ্রামে স্কুল ভবন নির্মাণে অনিয়ম

ভ্রাম্যমাণ আদালতের সাজা

নিজস্ব প্রতিবেদক, হাওরাঞ্চল   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



কিশোরগঞ্জের অষ্টগ্রামের দেওঘর ইউনিয়নের সাভিয়ানগর হক সাহেব উচ্চ বিদ্যালয়ের চারতলা ভবনের নির্মাণকাজে অনিয়মের অভিযোগ উঠেছে। শিডিউল অনুযায়ী রড-সিমেন্ট না দিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান যেনতেনভাবে কাজ শুরু করে। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত শ্রমিক ও ঠিকাদারের দুই প্রতিনিধিকে সাজা দিয়েছেন। অষ্টগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. সালাহউদ্দিন জানান, ওই ভবনের কাজ বন্ধ করে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি দেওয়া হয়েছে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, ওই বিদ্যালয়ের চারতলা শ্রেণিকক্ষ ও অ্যাকাডেমিক ভবন নির্মাণে ৭০ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। কার্যাদেশ পায় কটিয়াদীর ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স এমডি মুসা মারুয়া’। পরে মূল ঠিকাদার অন্য ঠিকাদারের কাছে কাজটি বিক্রি করে দেন। এরপর বদলি ঠিকাদার চলতি বছরের শুরুতে কাজে হাত দেন।

স্থানীয়রা জানায়, ঠিকাদার কাজ শুরু করলেও কাজ চলছিল ধীরগতিতে। কাজের মান নিয়েও এলাকাবাসীর মধ্যে অসন্তোষ দেখা যায়। শিডিউল অনুযায়ী কাজ না করে ভবনের ভেতরে আরসিসি ঢালাই ও পিলারে অর্ধেক পরিমাণ রড ও সিমেন্ট দেওয়া হচ্ছে বলে অভিযোগ ওঠে। পরে গত সোমবার রাতে এলাকাবাসী নির্মাণাধীন ভবনের আশপাশে জড়ো হয়। ওই সময় তারা দুজন রাজমিস্ত্রিকে আটক করে। স্কুল কমিটির সদস্য জাহাঙ্গীর আলম ও ইউপি সদস্য আব্দুস শাহেদ জানান, এলাকাবাসী দুই রাজমিস্ত্রিকে দিয়েই পিলারের ঢালাই ভাঙায়। পরে দেখা যায়, সেখানে আটটি রডের বদলে রয়েছে চারটি রড।



মন্তব্য