kalerkantho


কোটা সংস্কার আন্দোলন

সারা দেশে আজ থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরতদের ওপর হামলার বিচার ও আটককৃতদের মুক্তিসহ বিভিন্ন দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন এই কর্মসূচি ঘোষণা করে তা পালনে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপে গতকাল বুধবার এই ঘোষণা দেওয়া হয়। শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দিলেও প্রজ্ঞাপন না হওয়ায় ফের আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এই পর্যায়ে নতুন কর্মসূচি ঘোষণা করতে গেলে আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটে। এই হামলার পর থেকেই প্রকাশ্যে কোনো কর্মসূচি ঘোষণা করতে না পারায় ফেসবুকে কর্মসূচি ঘোষণা করছে আন্দোলনকারীরা। উল্লেখ্য, সারা দেশে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনের কমিটি রয়েছে।

ফেসবুকের গ্রুপে বিজ্ঞপ্তি দিয়ে হাসান আল মামুন বলেন, কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর বর্বরোচিত হামলা, নারী নিপীড়ন, মামলা ও রিমান্ডের নামে অমানুষিক নির্যাতন বন্ধ, আটককৃতদের নিঃশর্ত মুক্তি এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে আগামীকাল (আজ বৃহস্পতিবার) দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের আহ্বান জানানো যাচ্ছে। হামলাকারীদের শাস্তি নিশ্চিত করা ও কোটা সংস্কার আন্দোলনকারীদের মুক্তি না দেওয়া পর্যন্ত ঘোষিত কর্মসূচি অব্যাহত থাকবে।

 



মন্তব্য