kalerkantho


ব্লগার হত্যাকারীদের গ্রেপ্তারে সফলতা

বাংলাদেশ সরকারের প্রশংসা করলেন মার্কিন যুক্তরাষ্ট্র

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি    

১৬ আগস্ট, ২০১৭ ২২:২০



বাংলাদেশ সরকারের প্রশংসা করলেন মার্কিন যুক্তরাষ্ট্র

ছবি : ইন্টারনেট থেকে

ব্লগার হত্যাকারীদের গ্রেপ্তারে এগিয়ে থাকায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন প্রশাসন কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশকে নিয়ে প্রশংসিত এক মন্তব্য করা হয়।

প্রতি বছর মার্কিন পররাষ্ট্র দফতর প্রতিবেদনটি তৈরি করে থাকেন।  

আন্তর্জাতিক ধর্ম স্বাধীনতার বার্ষিক এই প্রতিবেদন প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। ওই প্রতিবেদনে বলা হয়, ব্লগার হত্যাকারীদের ধরতে বাংলাদেশ সরকার অনেকদূর এগিয়েছে। তবে অনেক কর্মকর্তাই ব্লগার ও লেখকদের বিরুদ্ধে উসকানিমূলক লেখার অভিযোগ এনেছেন।

গত বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে হামলার কথাও উঠে এসেছে প্রতিবেদনে। ওই হামলায় দুই পুলিশসহ ২৪ জন নিহত হন। সেই হামলার দায় স্বীকার করেছিল একটি জঙ্গিগোষ্ঠী। এছাড়া চলতি বছরের ৬ এপ্রিল আল-কায়েদা সংশ্লিষ্ট এক গ্রুপের হামলায় একজন ব্লগার নিহত হন বলেও প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে আরও বলা হয় হিন্দু ও খ্রিস্টানদের মতো সংখ্যালঘুদের অভিযোগ, সরকার তাদের ঘর ছাড়তে বাধ্য করছে।

জমির মালিকানা নিয়ে বৈষম্যের শিকার হচ্ছেন তারা। ধর্মীয় সংগঠনগুলোর মতে, নতুন রাস্তা ও ভবন নির্মাণ শুরু হলেই এমন বৈষম্য ও বিরোধের মুখে পড়েন তারা।  

মার্কিন রাষ্ট্রদূত ও অন্যান্য দূতাবাসের প্রতিনিধিরা ধর্মের নামে এমন সন্ত্রাসী হামলার নিন্দা জানায়। একইসঙ্গে দোষীদের বিচারের আওতায় আনার জন্য বাংলাদেশ সরকারকে যথাযথ পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান বলে উল্লেখ করেছেন পররাষ্ট্র দফতর।


মন্তব্য