kalerkantho


রোহিঙ্গাদের উপর গণহত্যা প্রতিরোধে প্যারিসে সমাবেশ

আবু তাহির, ফ্রান্স   

৫ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:২৭



রোহিঙ্গাদের উপর গণহত্যা প্রতিরোধে প্যারিসে সমাবেশ

রোহিঙ্গা ও দুনিয়ার সব গণহত্যা ও ধ্বংসযজ্ঞের প্রতিরোধে বিশ্ব বিবেক স্বোচ্চার করার লক্ষ্যে বিশ্ব সুন্নী আন্দোলন  ফ্রান্স শাখার উদ্যোগে প্যারিসের মানবাধিকার চত্বরখ্যাত রিপাবলিকে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। গত রবিবার আয়োজিত এ সমাবেশে বক্তারা নির্মম গণহত্যার শিকার অসহায় রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দানের জন্য সরকারের প্রতি বিনীত অনুরোধ করেছেন।

বক্তাগণ বলেন, সরকারিভাবেই এথনিক ক্লিনজিং বা জাতিগত নির্মূল অভিযানের শিকার মা-বোন-শিশু সবাই আজ চরম নির্যাতন ও ব্যাপক হত্যাকাণ্ডের মুখে বিপন্ন, যাদের আশ্রয় ব্যতীত মৃত্যু ছাড়া পথ নেই। নিশ্চিত মৃত্যুর মুখে সীমান্ত রূদ্ধ করে তাদের বিতাড়িত করে দেয়া ঠিক হবে না।

মানবনব্ধনে তাঁরা বলেন, এ ভয়ংকর অবস্থায় কিছু আশ্রয়প্রার্থীকে বিতাড়িত করার খবরে আমরা দেশ ও দুনিয়ার মানবিক বোধসম্পন্ন সমস্ত মানুষ বিস্মিত ও মর্মাহত।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের আহবায়ক শাহ এনামুল হাসন মাওলা, গোলাম মোস্তফা হিমেল, মামুনুর রশিদ, জামিল আবেদ, রিয়াজ হোসাইন, মিলন, সাকায়াত হোসাইন, সবুজ, শিরিন আক্তার প্রমুখ। মানববন্দন ফ্রেঞ্চ ভাষায় লিখিত প্রতিবাদ লিপি বিভিন্ন সম্প্রদায়ের লোকজনের মাঝে বিতরণ করা হয়।


মন্তব্য