kalerkantho


৯৩ হাজার অবৈধ বাংলাদেশির পরিসংখ্যান ভিত্তিহীন: আয়েবা

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৭ ২১:৫৫



৯৩ হাজার অবৈধ বাংলাদেশির পরিসংখ্যান ভিত্তিহীন: আয়েবা

ইউরোপে ৯৩ হাজার অবৈধ বাংলাদেশি অভিবাসী রয়েছে বলে যে পরিসংখ্যান তুলে ধরা হয়েছে তা ভিত্তিহীন বলে দাবি করেছে ইউরোপভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

গত ৬ সেপ্টেম্বর প্যারিসে আয়েবা সদর দপ্তরে আয়োজিত এ সংবাদ সম্মেলনে অবৈধ অভিবাসী ফেরত পাঠানো, বাংলাদেশের বন্যা পরিস্থিতিতে আয়েবার ভূমিকা এবং মিয়ানমারের সাম্প্রতিক রোহিঙ্গা সংকট নিয়ে সংবাদ সম্মেলনে এই দাবি করেন আয়েবা মহাসচিব কাজি এনায়েত উল্লাহ ইনু।

সংবাদ সম্মেলনে অভিবাসীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বিগত দিনের কার্যক্রম উপস্থাপন করা হয়। এ সময় তারা জানান, গত বছরের ২৬ মে ইউরোপীয় ইউনিয়নের এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) সঙ্গে  বৈঠকের পাশাপাশি ফ্রান্স, পর্তুগাল এবং ইটালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আয়েবার বৈঠক হয়। ফলে ৯৩ হাজার অবৈধ অভিবাসী ইউরোপে রয়েছে- এ সংখ্যাটি সম্পূর্ণ ভিত্তিহীন। তারা ইউরোপে অবৈধ অভিবাসীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন।

এ সময় বলা হয় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য বন্যাকবলিত এলাকায় ত্রাণ বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে আয়েবা। রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াতে আয়েবা ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের সদর দপ্তরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির আয়োজন করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।  

 


মন্তব্য