kalerkantho


আমিরাত হতে রেমিট্যান্স প্রবাহ দিন দিন কমে যাচ্ছে

আমিরাত প্রতিনিধি   

১০ সেপ্টেম্বর, ২০১৭ ২০:০৩



আমিরাত হতে রেমিট্যান্স প্রবাহ দিন দিন কমে যাচ্ছে

প্রতীকী ছবি

বহির্বিশ্ব হতে প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্স দিন দিন হ্রাস পাচ্ছে। এ বছরের জুন ২০১৭-এর পরিসংখ্যান মতে প্রবাসে হতে দেশে গত বছরের তুলনায় রেমিট্যান্স প্রবাহ ১৪% কমে গেছে।

সংযুক্ত আরব আামিরাত হতেও রেমিট্যান্স প্রবাহ কমে যাচ্ছে দিন দিন। গত বছরের তুলনায় এ বছর কমেছে ৫০০ কোটি টাকার মত।  

ভিসা বন্ধ ও অবৈধ পথে অর্থ প্রেরণেই এর মূল কারণ বলে মনে করেন প্রবাসীরা। প্রবাসীদের দাবি, সরকার রেমিট্যান্স প্রেরণে বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করে দিয়ে অবৈধ চ্যানেলকে নিরুৎসাহী করলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে।  

সংযুক্ত আরব আমিরাতে দীর্ঘদিন (পাঁচ বছর) ধরে নতুন ভিসা বন্ধ থাকাতে প্রবাসীদের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। অপর দিকে আমিরাতের প্রত্যন্ত অঞ্চল হতে বৈধ উপায়ে ব্যাংক বা এক্সচেঞ্চের মাধ্যমে দেশে টাকা পাঠাতে গেলেও প্রবাসীদের পড়তে হয় নানা ঝামেলায়। আমিরাতে দেশীয় জনতা ব্যাংকের শাখা এবং সেবাও সীমিত। আছে মাত্র চারটি শাখা। তাও আবার আবুধাবী, দুবাই, আল আইন আর শারজাহ শহরে।

বৈধ পথে প্রবাসীদের পাঠানো টাকা দেশে তাদের আত্মীয়-স্বজনদের হাতে পেতেও সময় লাগে অনেক এবং ভোগান্তি পেতে হয় প্রবাসীদের আত্মীয়-স্বজনদের। অন্যদিকে অবৈধ উপায়ে টাকা পাঠালে তা দেশে দ্রুত পৌঁছে এবং টাকার রেইটও বেশি পাওয়া যায়। তাই অনেক প্রবাসীরা এখান থেকে টাকা পাঠাতে অবৈধ চ্যানেলের দিকে ঝুঁকে পড়ছেন। ফলে দিন দিন রেমিট্যান্স প্রবাহটা কমে যাচ্ছে।


মন্তব্য