kalerkantho


মালয়েশিয়ায় এফটিএফ সম্মেলনে এআইজি মো. মনিরুজ্জামান

কালের কণ্ঠ অনলাইন   

৩ অক্টোবর, ২০১৭ ১৬:৪৯



মালয়েশিয়ায় এফটিএফ সম্মেলনে এআইজি মো. মনিরুজ্জামান

মালয়েশিয়ার কুয়ালালামপুরে এফটিএফ (Foreign Terrorist Fighters) সম্মেলনে বক্তব্য দিয়েছেন বাংলাদেশ পুলিশের এআইজি (ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল এ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান। ইউএসএ ও মালয়েশিয়ার উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্যানেল স্পিকার হিসেবে অংশ নেন তিনি।

চীনের বেইজিংয়ে ইন্টারপোলের সাধারণ সভায় অংশগ্রহণের পর মালয়েশিয়ায় এই সম্মেলনে এআইজি (ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল এ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান আইএসআইএস-এর হুমকি এবং বিদেশি সন্ত্রাসী জঙ্গি ফেরত প্রবণতা, দক্ষিণ-পূর্ব এশিয়ায় আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর তৎপরতা ও হুমকি মোকাবেলাসহ যাবতীয় সন্ত্রাসের বিরূদ্ধে করণীয় বিষয় নিয়ে আলোচনা করেন। সম্মেলনে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ফিলিপাইন, থাইল্যান্ড, নেদারল্যান্ড ও যুক্তরাজ্যসহ ইন্টারপোলের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
 
তিনি সন্ত্রাসবিরোধী কৌশলগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে একটি সাধারণ কর্মপরিকল্পনার স্তর গঠন করতে জোর দেন। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জঙ্গিবাদ, মাদক, নারী ও শিশু নির্যাতন এবং অন্যান্য সামাজিক অপরাধ দমনের সাফল্য এবং এ সম্পর্কে বাংলাদেশের অভিজ্ঞতা নিয়েও কথা বলেন এআইজি।

এর আগে, গত ২৬ থেকে ২৯ সেপ্টেম্বর বেইজিংয়ে অনুষ্ঠিত ইন্টারপোলের সাধারণ সভায় বাংলাদেশ পুলিশের আইজি এ কে এম শহীদুল হক বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে, জঙ্গি তৎপরতা দমনে বাংলাদেশ সরকারের গৃহীত ‘জিরো টলারেন্স’ নীতি এবং এ নীতির আলোকে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সাম্প্রতিক গৃহীত কার্যক্রম তুলে ধরেন।

বেইজিংয়ের চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত ওই সভায় অংশ নেন পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল। সভায় জঙ্গিবাদ মোকাবেলা ও সামাজিক সুরক্ষায় বাংলাদেশের কমিউনিটি পুলিশিং মডেল বিশ্ব সভায় ব্যাপক প্রশংসিত হয়। এ ছাড়া ইন্টারপোলের সদস্য দেশের প্রতিনিধিরা অপরাধ দমনে নিজেদের মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে সে সময় বৈঠকও করেন।


মন্তব্য