kalerkantho


তিন দিনব্যাপী ফোবানা সম্মেলন

ফ্লোরিডার মায়ামিতে পৌঁছেছেন পানিসম্পদ মন্ত্রী

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৬ অক্টোবর, ২০১৭ ১৮:০৮



ফ্লোরিডার মায়ামিতে পৌঁছেছেন পানিসম্পদ মন্ত্রী

ফাইল ছবি

ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামিতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের সর্ববৃহৎ সম্মেলন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা)। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ শুক্রবার সন্ধ্যায় সর্ববৃহৎ এ সম্মেলন শুরু হচ্ছে।

এ সম্মেলনে অংশগ্রহণ ও উপভোগ করতে শতশত প্রবাসীরা এখন মায়ামিতে অবস্থান করছেন। ৬ থেকে ৮ অক্টোবর পর্যন্ত মায়ামির হায়াত রিজেন্সি হোটেলের অনুষ্ঠিত হবে এ সম্মেলন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু বর্তমানে তিনি বিদেশে অবস্থান করায় তার পরিবর্তে সম্মেলন উদ্বোধন করবেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। তিনি ইতোমধ্যে মায়ামিতে এসে পৌঁছেছেন বলে জানিয়েছেন ফোবানা সম্মেলনের আহ্বায়ক এম রহমান জহির।  

এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান ও যুক্তরাষ্ট্র প্রবাসী সাবেক সেনা প্রধান মঈন ইউ আহমেদ সম্মলনে উপস্থিত থাকবেন বলে উল্লেখ করেন তিনি। সন্ধ্যায় অতিথিদের সঙ্গে নিয়ে নৈশভোজ হবে এরপর মূলমঞ্চে শুরু হবে উদ্বোধনী পর্ব। তিন দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে একটি জমকালো অনুষ্ঠান থাকবে উদ্বোধনী পর্বে।

ফোবানার হোস্ট কমিটির প্রেসিডেন্ট মোহাম্মদ ইমরান জানান, সকল প্রকার বাধা বিপত্তি পেরিয়ে একটি সফল সম্মেলন করার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সব কিছুই আমাদের নিয়ন্ত্রণে আছে। অতিথিরাও এসে পৌঁছেছেন। শুধুমাত্র উদ্বোধনের অপেক্ষা করছি।

ফোবানা সম্মেলনের প্রধান সমন্বয়কারী আতিকুর রহমান বলেন, ফোবানা সম্মেলনের চূড়ান্ত প্রস্তুতি শেষ হয়েছে। যে চ্যালেঞ্জ নিয়ে আমারা সম্মেলনের প্রস্তুতি গ্রহণ করেছিলাম সেটা সার্থক হয়েছে। সেজন্য অতিথি আপ্যায়নে দিনরাত ব্যস্ত সময় কাটাচ্ছেন আব্দুল ওয়াহিদ মাহফুজ ও তার দল।  

শনিবার ১৮টি দেশের অতিথিদের সঙ্গে বাংলাদেশ থেকে আগত অতিথিবৃন্দ ও ফোবানা কমিটির সদস্যরা নৈশ্যভোজে অংশ নেবেন বলে উল্লেখ করেন আতিকুর রহমান। তবে এবারের ফোবানা সম্মেলন একটি ইতিহাস হয়ে থাকবেন বলে তিনি আশা করছেন।

ফোবানার সাংস্কৃতিক চেয়ারম্যান এ বি এম মুস্তাফা জানান, উদ্বোধনী পর্ব একটি জমকালো অনুষ্ঠানমালা দিয়ে সাজানো হয়েছে। এতে থাকবে নানা ধরনের আকর্ষণ। উপভোগ করার মত একটি পরিবেশনা থাকবে শিশু-কিশোরদের। এছাড়াও থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন শিল্পীদের পরিবেশনা। সব মিলিয়ে সাজানো হয়েছে একটি আকর্ষণীয় পর্ব।    


মন্তব্য