kalerkantho


দেশে আজ পর্যন্ত কোন রোহিঙ্গা না খেয়ে মারা যায়নি : পানিসম্পদ মন্ত্রী

সাবেদ সাথী, ফ্লোরিডার মায়ামি থেকে   

৮ অক্টোবর, ২০১৭ ০১:২৬



দেশে আজ পর্যন্ত কোন রোহিঙ্গা না খেয়ে মারা যায়নি : পানিসম্পদ মন্ত্রী

ছবি : কালের কণ্ঠ

পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, মুসলমান হিসেবে রোহিঙ্গাদেরকে বাংলাদেশে আশ্রয় দেওয়া হয়েছে তা কিন্তু নয়, মানবতার খাতিরেই তাদেরকে আশ্রয় দেওয়া হয়েছে। দেশে প্রায় দশ লাখ রোহিঙ্গা আশ্রয় নেবার দু’মাস হয়ে গেল কিন্তু কোন রোহিঙ্গা না খেয়ে মারা যাবার কোন খবর আজ পর্যন্ত প্রকাশ হয়নি।

 

কারন সরকারের সুষ্ঠ তদারকিতে রোহিঙ্গা জনগোষ্ঠি বাংলাদেশে ভালই আছেন। স্থানীয় সময় গত শুক্রবার সন্ধ্যায় ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামির হায়াত রিজেন্সি হোটেলে তিন দিনব্যাপী ৩১তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এসব কথা বলেন।

পানিসম্পদ মন্ত্রী বলেন, ‘মানবতার মা' (মাদার অব হিউম্যানিটি) বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে সম্মান দেখানো হয়েছে সেটা শুধু তাঁর জন্য নয় এ সম্মান গোটা দেশের জন্য। বিশ্বের অনেক বড় বড় দেশেই মানবতা বিপর্যয় ঘটতে দেখেছি। বাংলাদেশে আজও মানবতার বিসর্জন হয়নি। আমরা সকলে মিলে ঐক্যবদ্ধভাবে দেশের জন্য কাজ করতে চাই। দেশের কল্যাণের জন্য প্রবাসীদের ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসার জন্য তিনি সকলকে আহবান জানান।

উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের সর্ববৃহৎ সম্মেলনে প্রধান অতিথি হয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সম্মেলনটি উদ্বোধন করার কথা ছিল। কিন্তু বর্তমানে তিনি বিদেশে অবস্থান করায় তাঁর পরিবর্তে এ সম্মেলন উদ্বোধন করেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

 

স্থানীয় শিশুকিশোরদের সমবেত কন্ঠে বাংলাদেশ, কানাডা এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় ‘মানবতার জন্য ঐক্য’ স্লোগানের এবারের ৩১তম ফোবানা সম্মেলনের উদ্বোধনী পর্ব। এরপর নিউ ইয়র্ক প্রবাসী শিল্পীদম্পতি রায়ান তাজ ও প্রমি পরিবেশন করেন ‘স্বাগতম ফোবানা’ শিরোনামে সূচনা সঙ্গীত।  

ফোবানার সাংস্কৃতিক চেয়ারম্যান এবিএম মুস্তাফার পরিচালনায় এ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. জিয়াউদ্দিন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের চেয়ারম্যান এবং চলচ্চিত্র ও নাট্যকার নাসির উদ্দিন ইউসুফ, ফোবানার চেয়ারম্যান আজাদুল হক, নির্বাহী সম্পাদক এম মওলা দিলু, ৩১তম ফোবানা সম্মেলনের সভাপতি মোহাম্মদ ইমরান, আহবায়ক এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়কারী আতিকুর রহমান, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী ও উৎসব ডটকমের কর্ণধার রায়হান জামান প্রমুখ।  

সম্মেলনের মাঝে সকল অতিথিদেরকে ফোবানার উত্তরীয় পড়িয়ে দেন ফোবানার হোস্ট কমিটির প্রধান সমন্বয়কারি আতিকুর রহমান। বক্তাদের মুখে বারবার দেশের বর্তমান রোহিঙ্গা সংকট ও সাম্প্রতিককালে ফ্লোরিডার ভয়াবহ টর্ণেডো ইরমা’র কথা উঠে আসে। বক্তরা বলেন গত এক বছর আগের ৩১তম ফোবানা সম্মেলনের জন্য ‘মানবতার জন্য ঐক্য’ যে শ্লোগান নির্ধারন করা হয়েছিল তা বর্তমান সময়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এটা এবারের ফোবানার জন্য একটি বড় সার্থকতা।

   


মন্তব্য