kalerkantho


যুক্তরাষ্ট্র প্রবাসীদেরকে রূপালী ব্যাংকের পাশে থাকার আহবান

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৯ অক্টোবর, ২০১৭ ০৩:৫০



যুক্তরাষ্ট্র প্রবাসীদেরকে রূপালী ব্যাংকের পাশে থাকার আহবান

ছবি : কালের কণ্ঠ

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহামম্মদ আতাউর রহমান প্রধান বলেছেন, রূপালী ব্যাংক বাংলাদেশের শীর্ষ চারটি ব্যাংকের অন্যতম। সাধারণ মানুষের সেবা প্রদানে ব্যাংকের কোন ঘাটতি নেই।

তাই দেশবাসীর মতো প্রবাসীদেরকেও রূপালী ব্যাংকের পাশে থাকার আহবান জানানো হয়। গত শুক্রবার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে এবিসিসিআই আয়োজিত ‘বাংলাদেশে অর্থ প্রেরণে প্রবাসীদের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রূপালী ব্যাংক লিমিটেড-এর চেয়ারম্যান ও এলজিআরডি মন্ত্রনালয়ের সাবেক সিনিয়র সচিব মঞ্জুর হোসেন এসব কথা বলেন।  

মঞ্জুর হোসেন বলেন, প্রবাসী বাংলাদেশীরা বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি। যদিও তারা নাড়ীর টানেই দেশে অর্থ প্রেরণ করে থাকেন। তবে পরিবর্তিত পরিস্থিতি বিচেনায় রেখে তথা গ্লোবালাইজেনের যুগে বাংলাদেশে অর্থ আদান-প্রদান সহজকরণ করতে হবে। কেননা এখন মানুষ শুধু দেশে অর্থ প্রেরণ করেন না, প্রয়োজনে তারা দেশ থেকেও অর্থ আনেন। তাই রূপালী ব্যাংক লিমিটেড প্রবাসীদের সেবায় যে ঘটতি রয়েছে তা পূরণ করার চেষ্টা করবে।

তিনি বলেন, শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর সব দেশেই কম-বেশী সমস্যা আছে, সমাধানও আছে। আবার সব সমস্যা আইন দিয়েও সমাধান করা সম্ভব নয়।

কিন্তু বাংলাদেশের জন্য হুন্ডি বড় সমস্যা। তিনি বলেন, দেশের সমস্যার জন্য সরকার আর জনগণের মধ্যেকার দূরত্ব কমিয়ে আনতে হবে। বাস্তবতার প্রয়োজনেই অর্থ আদান-প্রদান ব্যবস্থা পদ্ধতি সহজীকরণ করতে হবে।  

তিনি বলেন, নাড়ীর টানে প্রবাসীরা দেশে অর্থ প্রেরণ করেন ঠিকই। কিন্তু বৈধপথে সরকারীভাবে অর্থ প্রেরণ না হলে দেশের প্রবৃদ্ধি বাড়বে না, আর প্রবৃদ্ধি না বাড়ছে দেশের উন্নয়ন হবে না। তিনি বলেন, আসলেই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ইমাজিং কান্ট্রি, বাংলাদেশ গ্রোইং কান্ট্রি। বাংলাদেশ অনেক কিছু করার সুযোগ রয়েছে। দেশ ডিজিটালাইজড হচ্ছে বলে অনেক কাজ সহজ ও দ্রুত হয়ে যাচ্ছে।    

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহামম্মদ আতাউর রহমান প্রধান, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. একে আব্দুল মোমেন এবং নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল শামীম আহসান প্রমুখ।


মন্তব্য