kalerkantho


১১ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ১৯:১১



১১ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

ছবি : ইন্টারনেট থেকে

অভিবাসন নীতি লঙ্ঘন করে অবৈধভাবে বসবাস ও বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে ১১ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। একই অভিযোগে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের শতাধিক অভিবাসীকে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

ওই ১১ বাংলাদেশিসহ শতাধিক অভিবাসী নিয়ে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের বিশেষ বিমান স্থানীয় সময় বুধবার ভোররাতে দক্ষিণ এশিয়ার উদ্দেশে উড়াল দেয় বলে জানা গেছে।

একদিকে অভিবাসনের আইন লঙ্ঘন, অপরদিকে নানাবিধ অপকর্মে লিপ্তদের যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের যে কার্যক্রম চলছে, তারই ধারাবাহিকতায় এদের গ্রেপ্তার করে নিজ নিজ দেশে পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটি। এদিকে এই ১১ বাংলাদেশির একজনও কোনো ধরনের অপরাধে লিপ্ত ছিলেন না বলে জানিয়েছেন তারা। তাদের অপরাধ একটাই, আর তা হচ্ছে অভিবাসনের মর্যাদা পাননি। তারা সকলেই ব্যবসা-বাণিজ্য কিংবা দোকানের বিক্রেতা অথবা ট্যাক্সি চালিয়ে দিনাতিপাত করছিলেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, এ বছর দৈনিক গড়ে প্রায় ৪০০ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়া হচ্ছে বলে হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর সূত্রে জানা গেছে। এ সংখ্যা গত বছরের চেয়ে তা ৪০ শতাংশ বেশি।


মন্তব্য