kalerkantho


বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্বীকৃতি উদযাপিত প্যারিসের বাংলাদেশ দূতাবাসে

আবু তাহির , ফ্রান্স    

৪ ডিসেম্বর, ২০১৭ ১৩:২৯



বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্বীকৃতি উদযাপিত প্যারিসের  বাংলাদেশ দূতাবাসে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি উপলক্ষে প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রবিবার দিনব্যাপী এ আয়োজনের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও দূতাবাস কর্মকর্তারা।

পরে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা ও শিশুকিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ফিরোজ উদ্দিনসহ ফ্রান্স আওয়ামী লীগের নেতারা।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, 'ইউনেস্কোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড'র এই স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশ বহুদূর এগিয়ে গেল। এটি  শুধু ভাষণের স্বীকৃতি নয়, দেশের জন্যও এক বড় স্বীকৃতি। এখন একে আরো ছড়িয়ে দিতে হবে। ' তিনি বলেন, 'বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নেতা ছিলেন না, তিনি বিশ্বের নির্যাতিত নিপীড়িত মানুষের নেতা ছিলেন। অতীতে অনেকবার বঙ্গবন্ধুর ভাষণ অ্যাকাডেমিক স্বীকৃতি পেলেও এবার পেল আন্তর্জাতিক স্বীকৃতি। ' 

এ সময় ইউনেস্কোর সাবেক ডিরেক্টর জেনারেল ইরিনা বাকুবাকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত। পরে দূতাবাস সচিব ফারহানা চৌধুরীর উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গানে কবিতায় স্মরণ করা হয় বঙ্গবন্ধুকে।


মন্তব্য