kalerkantho


নিউ ইয়র্কে আদালতে অভিযুক্ত হলেন বাংলাদেশি আকায়েদ

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১১ জানুয়ারি, ২০১৮ ২৩:৫১



নিউ ইয়র্কে আদালতে অভিযুক্ত হলেন বাংলাদেশি আকায়েদ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটন পোর্ট অথোরিটি বাস টার্মিনালে ‘সন্ত্রাসী আক্রমণের চেষ্টা’র অভিযোগে  বাংলাদেশি অভিবাসী আকায়েদ উল্লাহকে দোষীসাব্যস্ত করেছেন স্থানীয় মার্কিন আদালত। এ জন্য আকায়েদের আমৃত্যু কারাদণ্ড হবার সম্ভাবনা রয়েছে।

২০১৭ সালের ১১ ডিসেম্বর সকালের ব্যস্ত সময়ে নিউ ইয়র্কের ম্যানহাটন পোর্ট অথোরিটি বাস টার্মিনালে একটি বোমা বিস্ফোরণ ঘটান আকায়েদ। এতে আকায়েদসহ চারজন আহত হন। আহতাবস্থাতেই আকায়েদকে আটক করে নিউ ইয়র্ক পুলিশ। তাদের দাবি, ওই হামলার ঘটনায় তিনি জড়িত। তিনি শরীরে বাধা বোমার বিস্ফোরণ ঘটিয়ে হামলা চালিয়েছেন।

হামলার আগে বাংলাদেশি বংশোদ্ভূত আকায়েদ সামাজিক মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়েছিলেন। এতে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে লিখেছিলেন, ট্রাম্প তুমি তোমার জাতিকে রক্ষা করতে ব্যর্থ। হামলার পরের দিন প্রসিকিউটররা আকায়েদের বিরুদ্ধে বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা প্রদান, জনসমাগমে ব্যাপক বিধ্বংসী অস্ত্র ব্যবহার ও বোমা হামলার অভিযোগ আনে।

২৭ বছর বয়সী এই তরুণের বাড়ি বাংলাদেশের চট্টগ্রামের সন্দ্বীপের মুছাপুর গ্রামে। তার ডাক নাম সপু। বাবার নাম ছানাউল্ল্যা। আকায়েদের জন্ম ঢাকাতে।সে ঢাকার হাজারীবাগ এলাকায় থাকতো।

২০১১ সালের ফেব্রুয়ারি মাসে বাবা-মায়ের সঙ্গে সে যুক্তরাষ্ট্রে যায়। পরে স্থায়ী মার্কিন নাগরিক হিসেবে নিউ ইয়র্কের ব্রুকলিনে বসবাস করতে শুরু করে। তারা দুই ভাই এক বোন।

গত বছরের ১০ জুন সন্তানের জনক হন আকায়েদ। সন্তান হওয়ার খবর পেয়ে গত ১৮ সেপ্টেম্বর দেশে এসেছিলেন তিনি। প্রায় এক মাস অবস্থানের পর ২২ অক্টোবর সে আবার যুক্তরাষ্ট্রে ফিরে যান। এর আগে ২০১৬ সালের জানুয়ারি মাসে আকায়েদ দেশে এসে বিয়ে করেন।


মন্তব্য