kalerkantho


আমিরাতে ভিসা প্রত্যাশীদের জন্য ভালো আচরনের সনদ বাধ্যতামূলক

আমিরাত প্রতিনিধি    

১৭ জানুয়ারি, ২০১৮ ২১:৫৪



আমিরাতে ভিসা প্রত্যাশীদের জন্য ভালো আচরনের সনদ বাধ্যতামূলক

ছবি : কালের কণ্ঠ

সংযুক্ত আরব আমিরাতে কাজের জন্য নতুন ভিসা প্রত্যাশীদের ভালো আচরণের সনদপত্র জমা বা আবেদনপত্রের সাথে যুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এ সিদ্ধান্ত কাযর্কর হবার সাথে সাথেই দেশ থেকে কাজের নামে বিভিন্ন অপরাধীদের আমিরাতে সহজে আগমন বা ভিসা পাবার সুযোগ অনেকটা সীমিত হয়ে আসবে। 

সংযুক্ত আরব আমিরাতের উচ্চ পর্যায়ের প্যানেল কমিটির সিদ্ধান্ত মতে, দেশটিতে নতুন কাজের ভিসা প্রত্যাশী যেকোন ব্যক্তি তাঁর নিজ নিজ দেশ হতে অথবা বিগত পাঁচ বছর ধরে তিনি যে দেশে বাস করছেন- সে দেশ থেকে সংগ্রহ করে ভাল আচরনের সনদপত্র প্রয়োজনীয় কাগজপত্রের সাথে যুক্ত করতে হবে। সনদটি স্ব স্ব রাষ্ট্রীয় মিশন তথা ভিসা প্রত্যাশী যে দেশের নাগরিক সেদেশের রাষ্ট্রীয় মিশন, সেদেশে অবস্থানরত আমিরাত দূতাবাস ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও এর সত্যতা যাছাই করতে হবে। ফলে বিভিন্ন মাধ্যমে যাচাই বাচাই করার পর সনদটি ভিসা প্রত্যাশীদের অন্যান্য কাগজপত্রেরর সাথে সংযুক্ত করার পর নতুন ভিসার আবেদন করতে হবে।
 
ভালো আচরণের এ সনদপত্রটি শুধু যিনি কাজ করবেন বা যিনি কাজের ভিসায় এ দেশে আসবেন তার ক্ষেত্রেই প্রযোজ্য হবে। তার পরিবার তথা স্ত্রী পরিবার, ছেলেমেয়ে বা তার সঙ্গে সংশ্লিষ্ট বা নির্ভরশীল কারো ক্ষেত্রে প্রযোজ্য হবে না। আমিরাতে যারা টুরিস্ট কিংবা ভিজিট ভিসায় ভিজিটর হিসেবে আসবেন তাদের এ সনদপত্র সংগ্রহ করার প্রয়োজন নেই। 

সংযুক্ত আরব আমিরাতকে বিশ্বের অন্যতম নিরাপদ রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে ভালো আচরণের সনদ সংযোজন করার এ পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির সরকার। এ সিদ্ধান্ত কাযর্কর হলে দেশটিতে বিভিন্ন দেশ হতে বিভিন্ন অপরাধের সাথে যুক্ত ব্যক্তিরা আসতে পারবে না। 


মন্তব্য