kalerkantho


প্রথম নিজস্ব ভবন স্থাপন

যুক্তরাষ্ট্র আ. লীগকে ডিঙিয়ে সাউথজার্সি আ. লীগের রেকর্ড!

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৮ জানুয়ারি, ২০১৮ ২২:৫৫



যুক্তরাষ্ট্র আ. লীগকে ডিঙিয়ে সাউথজার্সি আ. লীগের রেকর্ড!

ছবি: কালের কণ্ঠ

দল পরিচালনার জন্য নিজস্ব ভবন স্থাপন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ কর্মকর্তাদের লজ্জায় ফেলেছেন নিউ জার্সি অঙ্গরাজ্যের সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগের নেতারা। আওয়ামী লীগ সবচেয়ে বড় রাজনৈতিক দল হলেও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ স্বাধীনতার ৪৬ বছরেও তাদের নিজস্ব কোনো ভবন তৈরি করতে পারেনি। দলের শীর্ষ পদ ও পদবি নিয়ে অনেকেই নিজেদের আখের গোছাতে ব্যস্ততায় কারনে দলের কার্যালয়ের কথা চিন্তাও করেন না কেউ। সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগ সাম্প্রতি নিজস্ব কার্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগকে দল পরিচালনার নতুন দীক্ষা দিয়েছেন।                                                         

স্বাধীনতার ৪৬ বছর পর যুক্তরাষ্ট্রে এই প্রথম স্থাপন করা হলো কোনো রাজনৈতিক দলের একটি নিজস্ব কার্যালয়। বঙ্গবন্ধু পরিবারের সদস্য দক্ষিণ বাংলার উন্নয়নের রুপকার বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ হেলাল এমপি এবং সাবেক মহিলা, শিক্ষা ও সমাজ কল্যাণমন্ত্রী ও সংসদীয় কমিটির সভাপতি আলহাজ ডা. মোজাম্মল হোসেন এমপি যৌথভাবে বাংলাদেশ থেকে এক টেলি কনফারেন্সের মাধ্যম্যে সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগের নিজস্ব এ ভবনটির উদ্বোধন করেন। যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগের প্রথম অফিস স্থাপন করায় তিনি সাউথজার্সী মেট্রো আওয়ামী লীগের সকল নেতা-কর্মিদেরকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।

এ সময় তিনি বলেন, আজকের এই দিনে নিউ জার্সি অঙ্গরাজ্যের সাউথজার্সিতে আওয়ামী লীগের অফিস উদ্বোধনের মধ্য দিয়ে সাউথজার্সীর মুজিব আদর্শের সৈনিকরা ইতিহাসের মাইল ফলক হয়ে থাকবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের শীর্ষ পদে থেকে অনেক নেতারাই দেশ ও বিদেশে শত শত কোটি টাকার মালিক বনেছেন বটে কিন্তু কারোই সাধ্য হয়নি দলের জন্য একটি নিজস্ব ভবন তৈরি করার। সাউথজার্সী মেট্রো আওয়ামী লীগের এই প্রশংশনীয় উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বিভিন্ন অঙ্গরাজ্যের যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগের সভাপতি সিরাজুদ্দোলা ভূঁইয়া এবং সাধারন সম্পাদক মো. শাহীনের নেতৃত্বাধীন সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগ গত ১০ই জানুয়ারি সংগঠনের নিজস্ব কার্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেন। সিরাজুদ্দোলা ভূঁইয়ার সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক আবুল আজাদ মিঠুর সঞ্চালনায় সেই দিনটি ছিল সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগ তথা যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল আওয়ামী লীগ নেতা-কর্মিদের জন্য একটি ঐতিহাসিক দিন।

সভাপতি সিরাজুদ্দোলা ভূঁইয়া, সাধারণ সম্পাদক মো. শাহীন, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল আজাদ, মিঠু, সাংগাঠনিক সম্পাদক শেক শওকত আলী শিমুল, সহ-সভাপতি পলাশ চৌধুরী ও রেজাউল ইসলাম খালিদের ব্যক্তিগত প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন সম্ভব হয়েছে।

আলোচনা সভায় বক্তব্য দেন সহ-সভাপতি পলাশ চৌধুরী, সাধারন সম্পাদক মো. শাহীন, যুগ্ম-সাধারণ সম্পাদক আবুল আজাদ মিঠু, সাংগঠনিক সম্পাদক শেখ শওকত আলী শিমুল, নাসরিন মুন্নী, রেজাউল ইসলাম খালিদ ও শামীম আরা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে পা রেখেছিলেন, ইতিহাসের পাতায় এই দিনটি এখনও অবিস্বরনীয় হয়ে আছে। বঙ্গবন্ধুর এই অবিস্মরণীয় দিনটি পালনের জন্য বাঙ্গালির মুক্তি সংগ্রামের ইতিহাসে ১৯৭২ সালের ১০ই জানুয়ারি এক ঐতিহাসিক দিন। দীর্ঘ আন্দোলন-সংগ্রাম, ত্যাগ-তিতিক্ষা ও আত্মত্যাগের মাধ্যমে নয় মাসের মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর যুদ্ধ-বিধ্বস্ত দেশকে এগিয়ে নেওয়ার প্রশ্নটি যখন রুঢ় বাস্তবতার মুখোমুখি, তখন দীর্ঘ নয় মাস পাকিস্তানের কারাগারে মৃত্যুযন্ত্রণা শেষে পাকিস্তানি বন্দিশালা থেকে মুক্তি পেয়ে রক্তস্নাত স্বদেশে প্রত্যাবর্তন করেন বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙালি, বাঙালির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শেষে মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানে গান পরিবেশন করেন কন্ঠশিল্পী শীলা আজিজ।


মন্তব্য