kalerkantho


লন্ডনে সৌদি যুবরাজকে লাল গালিচা সংবর্ধনা

জুয়েল রাজ, লন্ডন থেকে   

৮ মার্চ, ২০১৮ ১৮:৪৮



লন্ডনে সৌদি যুবরাজকে লাল গালিচা সংবর্ধনা

বুধবার প্রথমবারের মতো তিনদিনের ব্রিটেন সফরে এসেছেন, ৩২ বছর বয়সী সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ব্রিটেন সরকার তাঁকে লাল গালিচা সংবর্ধনা প্রদান করেছে। 

অন্যদিকে ইয়েমেনে সৌদি আরবের হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছেন হাজারও মানুষ। লেবার পার্টির অনেক সংসদ সদস্যও সেই প্রতিবাদে একাত্মতা ঘোষণা করেন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এর প্রথম ব্রিটেন সফরে,  ব্রিটেন এবং সৌদি আরবের মধ্যে ৬৫ বিলিয়ন  বাণিজ্য ও বিনিয়োগ  চুক্তি সম্পাদন করা হয়েছে।

গতকাল সৌদি যুবরাজ, রাণী দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স চার্লসের সাথে বাকিংহাম প্যলেসে এক  সৌজন্যে মধ্যাহ্ন ভোজে মিলিত হন। সেখান থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রীরর সরকারী বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে যান তিনি। প্রধানমন্ত্রী থেরেসা মে সেখানে তাঁকে স্বাগত জানান। সৌদি যুবরাজের সাথে আলাপকালে প্রধানমন্ত্রী ইয়েমেন  নিয়ে তাঁর উদ্বেগ এর কথা ও তুলে ধরেন। তিনি বলেন সৌদি সেনাবাহিনী সেখানে একটি রক্তাক্ত যুদ্ধ পরিচালনা করছে এবং মানবিক আইন ভাঙার অভিযোগে অভিযুক্ত হয়েছে।

সফরকালীন সময়ে  ব্রিটিশ সরকারের উচ্চপর্যায়ের একটি সভায় মিলিত হয়েছেন সৌদি যুবরাজ সেখানে ব্রিটেনের  প্রতিরক্ষা সচিব গভিন উইলিয়ামসন, চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড, হোম সেক্রেটারি অ্যাম্বার রুড, শিক্ষা সচিব ড্যামিয়ান হিন্দস এবং স্বাস্থ্য সচিব জেরেমি হান্ট সহ মন্ত্রীদের সাথে  যুক্তরাজ্য ও সৌদি যুবরাজের সাথে আগত উচ্চপর্যায়ের কর্মকর্তাগণ। সভায়  ব্রিটেনের সাথে  কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।  আর্য বিশপের সাথে সাক্ষাত করতে  সৌদি যুবরাজ সকালে লাম্বেথ প্যালেসে যান, সেখানে খানে তিনি  জাস্টিন ওয়েলবি এবং অন্যান্য গির্জার কর্মকর্তাদের সাথে কথা বলেন।


মন্তব্য