kalerkantho


দেড় ঘণ্টা বিলম্বে উড়ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১১ মে, ২০১৮ ০২:৫৫



দেড় ঘণ্টা বিলম্বে উড়ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

দেড় ঘণ্টা বিলম্বে মহাকাশে উড়বে দেশের প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকাল ৪টা ১২ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টা ১২ মিনিট) উৎক্ষেপণ হবার কথা ছিল। স্পেসএক্সের সময় অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ মহাকাশে উড়বে স্থানীয় সময় বিকেল ৫টা ৪৭ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ৩টা ৪৭ মিনিট)। ইতিমধ্যে সময় কাউন্ট ডাউন শুরু করেছে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের পরিচালক প্রকৌশলী মেসবাহুজ্জামান একঘণ্টা সময় পিছিয়েছে বলে উল্লেখ করেছেন। আবহাওয়াগত কারণে এটা হতে পারে বলে তিনি জানান। এখনো অরল্যান্ডোর মেঘলা আকাশে রোদ দেখা যাচ্ছে না। 
দর্শনার্থীদের জন্য স্যাটার্ন-৫ লেকের পাড়ে  বড় একটা জায়গা নির্ধারন করা হয়েছে। ৩.৯ মাইল দূরের লঞ্চিং প্যাড থেকে স্যাটেলাইট ওড়ার দৃশ্য দেখা যাবে সেখান থেকে।

বৃহস্পতিবার সকালে লঞ্চিং প্যাড দেখেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বাংলাদেশ থেকে আগত ৩০ সদস্যের প্রতিনিধি দল।
সকালে মিডিয়া অ্যাক্রিডিটেশন তথা নিবন্ধনকারী গণমাধ্যম কর্মীদের নিয়ে যাওয়া হয় লঞ্চিং প্যাড, স্যাটেলাইট ও রকেট পরিদর্শনে। প্যাডের কাছাকাছি গিয়ে তারা দেখেন প্রায় ৩৬০ ফুট লঞ্চিং টাওয়ারে সংযোজন করা হয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। 

স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে এবং স্যাটেলাইট নির্মাতা ও উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন দেশের আগ্রহী দর্শক মিলিয়ে ২০০ এর বেশি মানুষ নিবন্ধন করেছেন। বুধবার রাতে নিবন্ধন কার্ড না পেয়ে অনেকে ক্ষোভ প্রকাশ করেন। দেশ থেকে আগত এবং প্রবাসী বাংলাদেশিরা এই অব্যবস্থাপনার জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কর্মকর্তাদের দোষারোপ করেন।

স্পেসএক্স স্যাটেলাইট উৎক্ষেপণ ওয়েবকাস্ট (ওয়েবে সরাসরি সম্প্রচার) করবে বলে উল্লেখ করেছেন। বাংলাদেশ টেলিভিশনও উৎক্ষেপণ দৃশ্য সরাসরি দেখাবে বলে জানা গেছে।


মন্তব্য