kalerkantho


খালেদাকে মুক্ত দেখতে চায় ‘আইডিসি-সিডিআই’

জামান সরকার, ফিনল্যান্ড থেকে   

১ জুলাই, ২০১৮ ১৮:৫৫



খালেদাকে মুক্ত দেখতে চায় ‘আইডিসি-সিডিআই’

বিএনপি চেয়ার পারসন খালেদা জিয়াকে অনতিবিলম্বে মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আইডিসি-সিডিআই, যা সেন্ট্রিস্ট ডেমোক্রেটিক ইন্টারন্যাশনাল নামে বিশ্বব্যাপী পরিচিত।
 
একই সঙ্গে বাংলাদেশে সব দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের তাগিদও এসেছে শুক্রবার দেওয়া ওই বিবৃতিতে। ইউরোপের সেন্ট্রিস্ট ডেমোক্র্যাটদের মূল সংগঠন হলো এই আইডিসি-সিডিআই।

বিবৃতিতে বলা হয়, দেশের একজন সাবেক প্রধানমন্ত্রী, একটি অন্যতম বড় দলের চেয়ার পারসনের মুক্তির বিষয়ে কোনোভাবেই আদালতকে প্রভাবিত করা শেখ হাসিনা সরকারের কাছে তারা প্রত্যাশা করে না।
 
আরো বলা হয়, আমরা মনে করি খালেদা জিয়াকে কারান্তরীণ করে রাখার ফলে সংলাপের সম্ভাবনা ব্যাহত হচ্ছে। একই সঙ্গে বাংলাদেশের রাজনীতিতে সংকট সৃষ্টি করছে। যার ফলে রাজনৈতিক অস্থিতিশীলতার ঝুঁকি তৈরি হয়েছে দেশটিতে।

মানবাধিকারের প্রতি সম্মান দেখাতেও আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকারের প্রতি আহ্বান জানানো হয় ওই বিবৃতিতে। আইডিসি-সিডিআই বলছে, বাংলাদেশের নির্বাচন কমিশনকে নিরপেক্ষতার সঙ্গে কাজ করে সবদলের অংশগ্রহণে একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রেক্ষাপট তৈরি করতে হবে।
 
একই সঙ্গে নির্বাচনের সব অঙ্গকে নির্বাহী বিভাগের প্রভাবমুক্ত রাখার তাগিদ দিয়েছে তারা। বিদেশ থেকে জিয়া এতিমখানা ট্রাস্টের নামে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রমকারাদণ্ড দিয়েছে আদালত। গত ৮ ফেব্রুয়ারি থেকে তিনি কারান্তরীণ রয়েছেন।

ওই মামলায় উচ্চআদালত থেকে জামিন পেলেও বিভিন্ন স্থানে নাশকতার কয়েকটি মামলায় আসামি দেখানো হয়েছে। বিভিন্ন মামলায় খালেদা জিয়াকে আসামি দেখানো বিষয়ে বিএনপি বলে আসছে, রাজনৈতিকভাবে হয়রানি করার উদ্দেশ্যে একের পর এক মামলায় আসামি বানিয়ে তাকে কারান্তরীণ রাখার এজেন্ডা নিয়েছে সরকার।



মন্তব্য