kalerkantho


বাংলাদেশিদের কারি শিল্পকে বাঁচাতে ব্রিটেনে বিক্ষোভ সমাবেশ

জুয়ল রাজ, লন্ডন থেকে   

১১ জুলাই, ২০১৮ ১৮:২৩



বাংলাদেশিদের কারি শিল্পকে বাঁচাতে ব্রিটেনে বিক্ষোভ সমাবেশ

বাংলাদেশিদের কারি শিল্পকে বাঁচাতে ব্রিটিশ পার্লামেন্ট হাউজের সামনে এক বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার ব্রিটেনে বাংলাদেশি কারি শিল্পের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়নের উদ্যোগে ৩ থেকে ৪ হাজার মালিক শ্রমিক এ কর্মসূচিতে যোগ দেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন ইউকের বর্তমান সভাপতি কামাল ইয়াকুব ও সাধারণ সম্পাদক অলি খান, সাবেক সভাপতি পাশা খন্দকার ও সাধারণ সম্পাদক এম এ মুমিন ও লন্ডন রিজিওন-২ এর সভাপতি মোজাহিদ আলী চৌধুরী ও সাধারণ সম্পাদক ফয়জুল হক। এ ছাড়াও উপস্থিত ছিলেন সেলিব্রেটি শেফ আতিকুর রহমান, বিশিষ্ট রেস্টুরেন্ট ব্যবসায়ী এনাম আলী, পারভেজ আহমেদ, বেঙ্গল লাঞ্চারের সেলিব্রিটি শেফ ও কর্নধার মুহিদ রহমান সহ অনেকে।

উল্লেখ্য ব্রিটেনে ইন্ডিয়ান কারি হিসাবে পরিচিতি পাওয়া কারি ব্যবস্যার গোড়া পত্তন বাংলাদেশিদের  হাতে। এখনো ৮০/ভাগ রেস্টুরেন্টের মালিকই ব্রিটিশ বাংলাদেশিগণ। যুক্তরাজ্যে বাংলাদেশি পরিচালিত প্রায় ১২ হাজার রেস্টুরেন্ট আছে, যা দেশটির অর্থনীতিতে বছরে প্রায় ৪ বিলিয়ন পাউন্ডের বেশি অবদান রাখলেও এখন মারাত্মক কর্মী সংকট চলছে খাতটিতে। সরকারের বিভিন্ন ইমিগ্রেশন নীতির কারণে বর্তমানে প্রতিটি রেস্টুরেন্টেই রয়েছে শেফ, কুক, ওয়েটারসহ নানা ধরনের কর্মীর ঘাটতি। যা কারি শিল্প খাত বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। রেস্টুরেন্ট মালিকরা একে মহাসংকট বললেও সরকারি কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো নতুন উদ্যোগ নিচ্ছে না। তাই তাদের দৃষ্টি আকর্ষণ করতে এই বিক্ষোভ প্রদর্শন বলে জানিয়েছেন এর আয়োজকগণ। 



মন্তব্য