kalerkantho


মদ্যপানের সঙ্গে ত্বকের ক্যান্সারের নিবিড় সম্পর্ক রয়েছে

কালের কণ্ঠ অনলাইন   

৭ আগস্ট, ২০১৭ ২১:৫৬



মদ্যপানের সঙ্গে ত্বকের ক্যান্সারের নিবিড় সম্পর্ক রয়েছে

ফাইল ফটো

মদ্যপানের কারণে মানুষের ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে বলে সাম্প্রতিক এক গবেষণায় জানিয়েছেন বিজ্ঞানীরা। গবেষকরা প্রমাণ পেয়েছেন, মদ্যপান যত বেশি করা হবে, ক্যান্সারের ঝুঁকি ততই বাড়তে থাকবে।

সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব ডার্মাটোলজিতে প্রকাশিত গবেষণায় জানা গেছে এ তথ্য। গবেষকরা বলছেন,  মাত্রাতিরিক্ত অ্যালকোহল সেবন করলে শরীরে এমন এক ধরনের প্রবণতা সৃষ্টি হয়, যার ফলে মানবদেহ সূর্যের সংস্পর্শে আসলে ত্বকের ওপর অতিবেগুনী রশ্মির প্রভাব কয়েকগুণ বেড়ে যায়।

গবেষকরা বলছেন মদ্যপানে ইথানল মানবদেহে প্রবেশ করে এক ধরনের তেজস্ক্রিয়তা বা প্রতিক্রিয়ার সৃষ্টি করে যা ত্বককে অতিবেগুনী রশ্মির প্রতি আরো সংবেদনশীল করে তোলে। আর এই সময় মদ্যপায়ীরা সূর্যের আলোর কাছাকাছি গেলে এবং সানস্ক্রীনের মতো দেহকে সূর্য থেকে রক্ষার কোনো ব্যবস্থা না নিলে কয়েকগুণ বেশিমাত্রায় অতিবেগুনী রশ্মির ক্ষতির শিকার হয়।

ব্রিটিশ ডারমাটোলোজি জার্নালের গবেষকরা কয়েক হাজার মদ্যপায়ীর ওপর বেশ কিছু গবেষণা চালিয়েছেন। এতে দেখা গেছে, দিনে একবার বা তার চেয়ে বেশি অ্যালকোহলসেবীদের ক্ষেত্রে ত্বক ক্যান্সার আক্রান্ত হওয়ার প্রবণতা পাঁচগুণ বেড়ে যায়। আবার অ্যালকোহলের পরিমাণ বেশি হলেও ক্যান্সারের ঝুঁকি সেই অনুপাতে বাড়ে।

সম্প্রতি গবেষকরা যে গবেষণা রিভিউয়ের ভিত্তিতে ত্বকের ক্যান্সারের এ তথ্য জানিয়েছেন, তাতে আগের ১৩টি গবেষণার ফলাফল একত্রিত করা হয়েছে। এতে দেখা গেছে, প্রতিদিন অতিরিক্ত ১০ গ্রাম করে অ্যালকোহল গ্রহণ করা হলে ত্বকে ক্যান্সারের উপযোগী পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা সাত থেকে ১১ শতাংশ বেড়ে যায়।

সূত্র : ফক্স নিউজ


মন্তব্য