kalerkantho


দ্রুত চুল গজাতে সহায়ক খাদ্যগুলো

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ১৩:৪৩



দ্রুত চুল গজাতে সহায়ক খাদ্যগুলো

চুল পড়া থেকে শুরু করে খুশকি ও মাথার ত্বকের ইনফেকশনসহ চুল সংশ্লিষ্ট সমস্যাগুলো দূর করতে আপনি কি ইতিমধ্যেই কয়েক টন কসমেটিকস এবং বিউটি প্রডাক্ট ব্যবহার করে ফেলেছেন? কিন্তু কোনো ফল পাচ্ছেন না? তাহলে শুনে রাখুন, চুলপড়া সহ চুলের স্বাস্থ্যগত সমস্যাগুলো শুধুমাত্র এর জন্য সঠিক খাবারগুলো খাওয়ার মাধ্যমেই সমাধান করা সম্ভব।

শক্তিশালী ও স্বাস্থ্যকর চুলের জন্য দরকার প্রোটিন এবং পুষ্টি উপাদান। সুতরাং সবসময়ই ভারসাম্যপূর্ণ পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন। প্রোটিন এবং ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ার মাধ্যমেই শুধু চুল গজানোর গতি বাড়ানো সম্ভব।

ভিটামিন বি স্বাস্থ্যকর চুল গজানোর জন্য একটি প্রয়োজনীয় জরুরি উপাদান। ভিটামিন বি-র অভাবে চুলপড়ার গতি ত্বরান্বিত হয়। এর অভাবে চুলের প্রাকৃতিক ঔজ্জ্বল্য হারিয়ে যেতে পারে। আসুন জেনে নেওয়া কোন খাবারগুলো ভিটামিন বি সমৃদ্ধ।

১. মুরগির মাংস
চুল গজানোর জন্য প্রোটিন জরুরি কারণ চুল তৈরিই হয় প্রোটিনি দিয়ে। এর অভাবে চুল শুষ্ক, নিষ্প্রভ এবং ভঙ্গুর হয়ে পড়ে। এছাড়া চুলের গঠনও ক্ষতিগ্রস্ত হয় প্রোটিনের অভাবে।

মুরগির মাংস এবং ডিম প্রোটিনের সবচেয়ে ভালো উৎস। নিয়মিতভাবে মুরগির মাংস ও ডিম খেলে চুলের স্বাস্থ্য ভালো হয় এবং নতুন চুল গজায়।

২. ডাল
ডালও সেসব সুপার ফুডগুলোর একটি যেটি নতুন চুল গজানোর জন্য জরুরি। এতে রয়েছে আঁশ, আয়রন, ভিটামিন বি, ফলিক এসিড, প্রোটিন এবং ম্যাগনেশিয়াম। রক্ত চলাচলের গতি এবং চুল গজানোর গতি বাড়ায় ডাল।

৩. বাদাম
চীনা এবং কাজুবাদাম চুলের জন্য সবচেয়ে বেশি উপকারী। এসবে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। যা চুলের পুনরুজ্জীবন ঘটায়। এতে থাকা জিঙ্ক চুল পড়া কমায়। এসব বাদামে আরো আছে ভিটামিন ই। যা চুলের শক্তি বাড়ায়।

৪. রুইজাতীয় বড় মাছ
চুল ও মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখার জন্য জরুরি ভিটামিন বি১২, আয়রন এবং ওমেগা-থ্রি ফ্যাটি এসিডে সমৃদ্ধ এই জাতীয় মাছগুলো। আয়রন চুলের গ্রন্থিকোষে অক্সিজেন সরবরাহ করে এবং চুল গজানোর গতি দ্রুততর করে।

৫. ছোলা
চুলের জন্য ছোলা একটি চমৎকার খাবার। এটি চুলের শক্তি এবং স্বাস্থ্য উন্নত করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান রয়েছে। নিয়মিতভাবে ছোলা খেলে আপনার চুল আরো স্বাস্থ্যকর, শক্তিশালী এবং ঘন হবে।
সূত্র : বোল্ডস্কাই


মন্তব্য