kalerkantho


ক্যান্সার রোগে আক্রান্ত হতে না চাইলে প্রতিদিন যা করতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৫১



ক্যান্সার রোগে আক্রান্ত হতে না চাইলে প্রতিদিন যা করতে হবে

শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা ক্যান্সার রোগে আক্রান্ত হতে না চাইলে যা করতে হবে সে সম্পর্কে পরামর্শ দিয়েছেন। আসুন জেনে নেওয়া যাক সেই পরামর্শগুলো কী।

১. ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন
স্কিন ক্যান্সারের প্রধান টার্গেট আপনার ত্বক। সুতরাং বাইরে বের হওয়ার আগে প্রতিদিন ত্বকে জিঙ্ক বা টিটেনিয়াম ডাইঅক্সাইডযুক্ত এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করুন।

২. পুষ্টিসমৃদ্ধ খাবার বেশি বেশি খান
ভিটামিন, ফাইবার বা আঁশ এবং ওমেগা-৩ ফ্যাটি এসিড আছে এমন খাবার বেশি খেলে দেহে প্রদাহ সৃষ্টি হয় না। এবং ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। সকালের নাস্তায় নিয়মিতভাবে ডিম খেতে হবে।

৩. হালকা ডোজের অ্যাসপিরিন সেবন করুন
মলাশয় ও পায়ুপথের প্রদাহ কমায় অ্যাসিপিরিন। আপনার ডাক্তারের অনুমোদন নিয়ে অ্যাসপিরিন সেবন করলে মলাশয় ও পায়ুপথের ক্যান্সারের ঝুঁকি কমবে।

৪. প্লাস্টিক এড়িয়ে চলুন
প্লাস্টিকে আছে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক। সুতরাং স্টেইনলেস স্টিল বা মাটির পাত্র এবং অন্যান্য ধরনের বাসনপত্র ব্যবহার করুন।

৫. প্রতিদিন ঘাম ঝরান
প্রতিদিন অন্তত ১৫ থেকে ৫০ মিনিট ব্যায়াম করলে দেহে কোনো প্রদাহ সৃষ্টি হয় না। ফলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে।

৬. স্কিন সাপ্লিমেন্ট নিন
ভিটামিন বি৩ এর একটি রুপ নিকোটিনামাইড বিশেষ কিছু ত্বকের ক্যান্সারের কোষ গঠন প্রতিরোধে সহায়ক। অতিবেগুনী রশ্মির কারণে কোষের যে ক্ষতি হয় তা প্রতিরোধ করে এই কাজ করে তা। ক্যান্সার প্রতিরোধের একটি সেরা উপায় এটি।

সূত্র: বোল্ডস্কাই


মন্তব্য