kalerkantho


যে পাঁচটি খাবার খাওয়া বাদ দিলে আপনার ওজন বাড়বে

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৭ ১৪:৪৩



যে পাঁচটি খাবার খাওয়া বাদ দিলে আপনার ওজন বাড়বে

১. ডিম
ওজন নিয়ন্ত্রণে রাখতে বেশ কার্যকর ডিম। কারণ ডিমে আছে প্রচুর প্রোটিন।

যা আপনাকে দীর্ঘক্ষণ পেট ভরা থাকার অনুভূতি এনে দেবে। ফলে আপনি পরের বেলাতেও কম খাবার খাবেন। সুতরাং আপনি যদি ওজন কমাতে চান এবং সকালে ডিম না খান তাহলে আপনি দুপুরে বেশি খাবার খেয়ে ফেলবেন। যাতে আপনার ওজন না কমে বরং বাড়তে থাকবে।

ডিমে ক্যালরিও কম থাকে। একটি ডিমে মাত্র ৭০ থেকে ৮০ ক্যালরি থাকে। ক্যালরি যত কম ওজনও তত কম।

২. সবুজ শাকসবজি
সবুজ শাকসবজি শুধু পুষ্টি সমৃদ্ধই নয়, বরং তা ওজন কমাতেও সহায়ক। সবজি আঁশ, প্রোটিন, আয়রন এবং পটাশিয়ামের মতো খনিজ পুষ্টিতে সমৃদ্ধ।

এসব উপাদান হজমে সহায়ক হওয়ার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণেও বেশ কার্যকর।

৩. পূর্ণ শস্য
আমাদের অনেকেই হয়তো ভাবতে পারেন পূর্ণ শস্যজাতীয় খাদ্যে কার্বোহাইড্রেটস বেশি থাকে। আর এ কারণেই আমরা সেসব এড়িয়ে চলতে চাই। কিন্তু সত্য হলো পূর্ণ শস্যজাতীয় খাদ্যে জটিল কার্বোহাইড্রেটস এবং জলীয় উপাদান বেশি থাকে। ফলে তা ওজন নিয়ন্ত্রণে সহায়ক। ব্রাউন রাইস, ওটস এবং কুইনোয়া এই পূর্ণ শস্যজাতীয় খাবারগুলো আপনি আপনার ডায়েটে যুক্ত করতে পারেন।

৪. ডাল
এতে আছে প্রোটিন এবং খাদ্য আঁশ। যা খেলে দীর্ঘক্ষণ ধরে পেট ভরা থাকার অনুভূতি হয়। ফলে ক্ষুধাও কম লাগে এবং আপনি খাবারও খাবেন পরিমিত পরিমাণে। এ ছাড়া শিমজাতীয় খাদ্যও একই কাজ করে।

৫. মাছ
ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে আপনাকে অবশ্যই ওমেগা ৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ মাছ খাদ্য তালিকায় যুক্ত করতে হবে। মাছ আপনার মস্তিষ্ক, হৃৎপিণ্ড এবং অন্যান্য অঙ্গকেও ভালো রাখতে কাজ করে। ওমেগা ৩ ফ্যাটি এসিড মাংসপেশি গড়তেও সহায়ক। আর আপনার যত বেশি মাংসপেশি থাকবে ততবেশি ক্যালোরি খরচ হবে।
সূত্র : এনডিটিভি


মন্তব্য