kalerkantho


প্রস্টেট ক্যান্সার থেকে বাঁচতে পুরুষদের যা করতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

৯ নভেম্বর, ২০১৭ ২১:৩১



প্রস্টেট ক্যান্সার থেকে বাঁচতে পুরুষদের যা করতে হবে

আজকের রোগ নয়। তবে ইদানিং যে রেটে বাড়ছে, তাতে চিন্তায় পুরুষরা।

হ্যাঁ, কারণ প্রস্টেট ক্যান্সার শুধু তাঁদেরই হতে পারে। মার্কিন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট-এর গবেষণা অনুযায়ী, ফুসফুসের ক্যান্সারের পরই দুনিয়ায় সবচেয়ে বেশি ভুক্তভোগী প্রস্টেট ক্যান্সারের রোগীরা।

এরমধ্যেই সাম্প্রতিক এক গবেষণাতে ধরা পড়েছে নতুন তথ্য। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকদের মতে, প্রস্টেট ক্যান্সার রুখতে একমাত্র উপায় ইজাকুলেশন।

তাঁদের মতে, দিনে কমপক্ষে একবার ইজাকুলেট করেন, তাঁদের এই রোগ হওয়ার আশঙ্কা অনেক কম। বিশেষজ্ঞদের পরামর্শ, যে সকল পুরুষরা মাসে কমপক্ষে ২১ বার ইজাকুলেট করেন, তাদের প্রস্টেট ক্যান্সারের সম্ভাবনা ১৯% কমে যায়। তবে এক্ষেত্রে বয়স একটি ফ্যাক্টর। বলা হচ্ছে, যাঁদের বয়স বিশ বা ত্রিশের ঘরে, এই শর্ত তাঁদের ক্ষেত্রেই প্রযোজ্য।

তবে বাকিরা? নিরাশ হবেন না! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ৪০-এর ঊর্ধ্বে বয়সীরাও নিয়মিত ইজাকুলেশন করলে প্রস্টেট ক্যান্সারের সম্ভাবনা প্রায় ২২% কমে যায়।

আবার অস্ট্রেলিয়ার সত্তরোর্ধ্ব এক বৃদ্ধ সপ্তাহে প্রায় ৫ বার ইজাকুলেশন করতেন। তাঁর প্রস্টেট ক্যান্সারের সম্ভাবনা ৩৬% কমে যায়।

শুধু প্রস্টেট ক্যান্সারই নয়, চিকিৎসা বিজ্ঞান বলছে, মাসে ৪ বারের কম ইজাকুলেশন করা পুরুষদের অন্য শারীরিক সমস্যাও দেখা দেয়।

তবে, ইজাকুলেশন করতে গিয়ে যৌন আসক্তি দেখা দিলে, তা মানসিক রোগের পর্যায়ে পৌঁছতে পারে।

তাই বিজ্ঞানসম্মত ভাবে ও শরীরের চিকিৎসার প্রয়োজনে ইজাকুলেশনকে গ্রহণ করলেও, আসক্তির বিষয়ে সতর্ক থাকার আবেদন করেন বিশেষজ্ঞরা। আর একই সঙ্গে প্রয়োজন সঠিক জীবনশৈলী ও খাদ্যাভ্যাস।

আর স্বাস্থ্যকরভাবে ইজাকুলেশনের সবচেয়ে ভালো উপায় বিয়ে করা বা জীবন সঙ্গীনি নেওয়া।

সূত্র: ডেইল মেইল ও হাফিংটন পোস্ট


মন্তব্য