kalerkantho


বঙ্গবন্ধু মেডিক্যালে বাত-ব্যাথা চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৭ ১৯:১৪



বঙ্গবন্ধু মেডিক্যালে বাত-ব্যাথা চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি

রিউমাটয়েট আর্থাইটিস, স্পনডাইলো আর্থ্রাইটিস, অস্টিও আর্থাইটিসসহ ১২০টি বড় ধরনের রোগসহ ছয়শত বাহাত্তোরটি রোগের সমন্বয়ে সৃষ্ট রিউমাটোলজি বা বাত-ব্যাথা সংক্রান্ত বিভাগ। বাংলাদেশের ২৬ শতাংশ মানুষ কোন না কোন ধরনের বাত-ব্যাথায় ভুগছে।

আশার কথা যে, এসব রোগ নির্ণয়ে পৃথিবীর সর্বাধুনিক প্রযুক্তি মাস্কুলোস্কেলিটাল আল্ট্রাসনোগ্রাম এনেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রিউমাটোলজি বিভাগ। স্বল্প খরচে মাত্র ১৫ মিনিটের এই পরীক্ষার মাধ্যমে এখন শরীরের অস্থি সন্ধির ভেতরের সঠিক চিত্র বোঝা সম্ভব। এরপর সঠিক চিকিৎসা নিলে রোগ নিরাময় হয়।  

আজ রবিবার বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে ওই বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ ও বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত মাস্কুলোস্কেলিটাল আল্ট্রাসাউন্ডের তৃতীয় আন্তর্জাতিক সেমিনার ও কর্মশালায় বক্তারা এসব তথ্য দেন। বিএসএমএমএমইউর রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী ও বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এম এ জলিল চৌধুরীর যৌথ সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। সেমিনারে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল প্রমূখ। অনুষ্ঠানে জানানো হয়, এই সেমিনার ও কর্মশালা উপলক্ষে পৃথিবীর ৪ জন বিখ্যাত রিউমাটোলজিস্ট এখন বাংলাদেশে অবস্থান করছেন। কয়েকশ বাংলাদেশী চিকিৎসকের অংশগ্রহনে সোমবার শেষ হচ্ছে এই সম্মেলন।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, যে কোন রোগ নির্নয়ে সর্বাধুনিক প্রযুক্তি আনা আমাদের চলমান প্রক্রিয়া।

বাত-ব্যাথাসহ অন্যান্য প্রায় সব রোগের উন্নত চিকিৎসা এখন বঙ্গবন্ধু মেডিক্যালেই হচ্ছে। দেশের সেরা বিশেষজ্ঞ চিকিৎসকগন এখানে চিকিৎসা দিচ্ছেন। রোগীদের বিদেশমূখী হবার কোন প্রয়োজন নেই।

বিএসএমএমএমইউর রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী বলেন, কার বেলায় বাত-ব্যাথা হবে বা কার বেলায় হবে না, তা নিশ্চিত করে বলা যায় না। তবে বাতের ব্যথা সারানোর জন্য বাজারে বিভিন্ন চৌম্বকীয় পাথর বসানো চেইন বা ব্রেসলেটের ব্যবসা জমজমাট হলেও আধুনিক চিকিৎসাবিজ্ঞানে এর কোনো ভিত্তি নেই।  


মন্তব্য